ভাইরাল রমজানের ব্যাতিক্রমী চাঁদ, কি এর ব্যাখ্যা?

প্রকাশ : ২৪ মার্চ ২০২৩, ২১:১২

প্রথম রমজানের সন্ধ্যার পশ্চিম আকাশে বিরল দৃশ্যের সাক্ষী হল দেশবাসী। চাঁদের নিচে শুকতারা অর্থাৎ শুক্রগ্রহ। দেখতে যেন এক নুক্তা বিশিষ্ট আরবি হরফ 'বা' এর মতো। মঙ্গলবার (২৪ মার্চ) সন্ধ্যা সাড়ে সাতটার দিকে মহাজাগতিক এমন দৃশ্য যেন রীতিমতো অন্তর ছুঁয়ে দিয়েছে সকলের। নেটিজেনরাও যেন একদিক থেকে ব্যাপারটি নিয়ে হুমড়ি খেয়ে পড়ছে। চাঁদ ও শুক্রের এমন বিরল দৃশ্যের ছবি তুলে ব্যাপকহারে পোস্ট করা হচ্ছে। শেয়ার ও আলোচনাও হচ্ছে বিভিন্ন সায়েন্স ফিকশন গ্রুপ কমিউনিটিতে।

তবে বিরল এই দৃশ্যের পিছনে অবশ্যই রয়েছে কোনো বৈজ্ঞানিক ব্যাখা। উইকিপিডিয়া ও সামাজিক মাধ্যমে বিভিন্ন জ্যোতির্বিজ্ঞান বিষয়ক গ্রুপগুলোতে দেওয়া মতবাদ ও আলোচনার প্রেক্ষিতে বিষয়টির ব্যাখা পরিস্কার করা যায়।

উইকিপিডিয়া বলছে, এ সময় চাঁদ আর শুক্র গ্রহ প্রায় একই সরল রেখায় অবস্থান ক‌রেছে। মহাকাশ গবেষণা বিষয়ক সফটওয়ার স্টেলেরিয়াম এর তথ্যমতে, এ সময় শুধু শুক্র গ্রহই নয়, একই সরলরেখায় ছিল বুধ ও বৃহষ্পতি গ্রহ। তবে তারা একই সরল রেখায় থাকলেও  দৃষ্টিসীমার অনেকটাই দূরে অবস্থান করছিল।

সূর্যাস্তের পর থেকেই আকাশে দৃশ্যটি প্রতিয়মান হবে, আকাশে চাঁদের পাশে শুক্র ও বৃহস্পতি গ্রহ কে খুব কাছাকাছি অবস্থানেই দেখা যাবে এমন বিরল দৃশ্যের পূর্বাভাস বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে দেওয়া হয়েছে। ফক্স নিউজের এক প্রতিবেদন অনুসারে, বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি এবং ইউরেনাস- পাঁচটি গ্রহ মার্চের শেষের দিকে সূর্যাস্তের পরে দৃশ্যমান হবে। এর পাশাপাশি থাকবে চাঁদও। এএফপির প্রতিবেদনে বলা হয়, এমতাবস্থায় শুক্র গ্রহই খালি চোখে সবচেয়ে বেশি দৃশ্যমান হবে। ফলে চাঁদের সাথে এটিই খুঁজে পাওয়া সবচেয়ে সহজ হবে। 

বাংলাদেশের ভৌগলিক অবস্থানের প্রেক্ষিতে নতুন মাসের আংশিক উদীয়মান চাঁদ যার তুলনামূলক উজ্জলতা কম থাকায় নিকটস্থ শুক্র গ্রহসহ উভয়ই স্পষ্ট দেখতে পাওয়া যায়। চাঁদের সাথে গ্রহদের একই রেখায় আসা বিরল ঘটনা না হলেও শুক্রের উজ্জলতা বেশি থাকায় সকলের নজরে এসেছে। 

সাহস২৪.কম/এআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত