পর্যটন শিল্পে নারীর অগ্রগতি বিষয়ক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত

প্রকাশ : ২২ মার্চ ২০২৩, ১৯:৫১

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের পর্যটন খাতের নারীদের ক্ষমতায়ন ও উন্নীতকরণের লক্ষ্যে ‘পর্যটন শিল্পে নারীর অগ্রগতি’ বিষয়ক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২২ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ পর্যটন করপোরেশনের ঐক্যতান হলে যৌথভাবে এ গোলটেবিলের আয়োজন করে উইমেন ইন ট্যুরিজম নেটওয়ার্ক বাংলাদেশ (ডব্লিউআইটিএন), বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ও বাংলাদেশ পর্যটন কর্পোরেশন।

বৈঠকে অংশ নেয়া আলোচকরা ট্যুরিজম সেক্টরের সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরেন। বিশেষ করে পর্যটন খাতে নারীদের অংশগ্রহণ শক্তিশালীকরণে প্রযুক্তির ভূমিকা: উদ্ভাবনশীল সমাধানের অন্বেষণ, পর্যটন উদ্যোগে লিঙ্গ সমতার জন্য বাধা অতিক্রম করা, সম্প্রদায় ভিত্তিক পর্যটন: গ্রামীণ নারীদের শক্তিশালী করার একটি সরঞ্জাম, পর্যটন খাতে ডিজিটাল স্বাস্থ্য সেবা ব্যবহার, সম্মিলিত ও সমন্বিত পরিকল্পনা গ্রহণ এবং অবকাঠামো উন্নয়নে আরও ব্যবসা বান্ধব হবার কৌশল নিয়ে আলোচনা করা হয়।

গোলটেবিলে পর্যটন খাতের সাথে সম্পৃক্ত নারী উদ্যোক্তা ছাড়াও বিভিন্ন দেশীয় পন্য নিয়ে কাজ করা নারী উদ্যোক্তা, ই-কমার্স এবং আইটি সেক্টোরের নারী উদ্যোক্তা এবং বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ অংশ নেন। গোলটেবিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান মো: আলি কদর। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক, ড. মোঃ মফিজুর রহমান, ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ –টোয়াব’র প্রেসিডেন্ট শিবুল আজম কোরেশী, বাংলাদেশ পর্যটন করপোরেশনের পরিচালক জামিল আহমেদ, দৈনিক সাহস ও সাহস২৪.কম-এর নির্বাহী সম্পাদক সাকিল আহমদ (অরণ্য) প্রমুখ। গোলটেবিলটি সঞ্চালনা করেন মিডিয়া ব্যক্তিত্ব ফেরদৌস বাপ্পী।

গোলটেবিলে আয়োজকদের মধ্য থেকে ‘ডব্লিউআইটিএন’-এর উপদেষ্টা ও ‘ট্রিপজিপ’কর্ণধার কানিজ ফাতেমা বলেন, ‘ডব্লিউআইটিএন’ আগামীতে নিয়মিত বিষয়ভিত্তিক গোলটেবিলের আয়োজন করবে এবং পর্যটন খাতে নারীর অংশগ্রহণ আরো শক্তিশালী ও নারীবান্ধব হয় সেজন্য নানা উদ্যোগ গ্রহণ করা হবে।

প্রসঙ্গত, ২০২২ সালে ইউএসএআইডি এবং বাংলাদেশ ইকোট্যুরিজম এন্ড কনজারভেশন এলাইন্সের সহযোগীতায় ‘ডব্লিউআইটিএন’ ফোরামটির যাত্রা শুরু হয়। হসপিটালিটি ম্যানেজমেন্ট, ট্যুর এজেন্সি, ট্যুর গাইডিং এবং ট্যুরিজম মার্কেটিং-এর মতো বিভিন্ন সেক্টরের কিছু অনুপ্রাণিত নারীদের নিয়ে গঠিত নেটওয়ার্কের লক্ষ্য হল পিয়ার-টু-পিয়ার নেটওয়ার্কিং, মেন্টরশিপ, ট্যুরিজম সেক্টরে নারীদের এগিয়ে নিয়ে যাওয়া।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত