শুরু হল উদীচীর “একাদশ সত্যেন সেন গণসঙ্গীত উৎসব ও জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতা”

প্রকাশ : ১০ মার্চ ২০২৩, ২০:২০

নিজস্ব প্রতিবেদক

“প্রলয় বাজাও গানে, সাহস জাগাও প্রাণে” শ্লোগান নিয়ে বর্ণাঢ্য আয়োজনে শুরু হলো বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী আয়োজিত “একাদশ সত্যেন সেন গণসঙ্গীত উৎসব ও জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতা”।  ১০-১২ মার্চ তিনদিনব্যাপী চলবে এ উৎসব। শুক্রবার (১০ মার্চ) বিকালে কেন্দ্রীয় শহীদ মিনারে বীর ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে উৎসবটির উদ্বোধন করেন উদীচীর অন্যতম উপদেষ্টা, বিশিষ্ট লোকশিল্পী সাইদুর রহমান বয়াতি। অনুষ্ঠানটির সভাপতিত্বে ছিলেন উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমান। 

অনুষ্ঠানে সমবেতভাবে জাতীয় এবং সংগঠন সঙ্গীত পরিবেশন করেন উদীচীর শিল্পীরা। সন্ধ্যায় মঞ্চে একক গান পরিবেশন করেন আমন্ত্রিত শিল্পী কংকন ভট্টাচার্য্য, ফকির সিরাজ, কফিল আহমেদ, তানভীর আলম সজীব, সুরাইয়া পারভীন, আবিদা রহমান সেতু এবং শিল্পী আকতার। আর দলীয়ভাবে গণসঙ্গীত পরিবেশন করে ঋষিজ, বহ্নিশিখা, সহজিয়া, ভিন্নধারা এবং উদীচী।

আলোচনা পর্বে বক্তব্য রাখেন সংস্কৃতিজন ম. হামিদ, কংকন ভট্টাচার্য্য, বিশিষ্ট গণসঙ্গীত শিল্পী কফিল আহমেদ। এছাড়াও আলোচনা করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি মাহমুদ সেলিম, হাবিবুল আলম এবং উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে প্রমুখ।

উৎসবের দ্বিতীয় দিন শনিবার (১১ মার্চ) বিকাল ৪টা থেকে শুরু হবে আলোচনা পর্ব। এতে আলোচনা করবেন এনআরবি কমার্শিয়াল ব্যাংকের চেয়ারম্যান এস এম পারভেজ তমাল, উৎসবের আমন্ত্রিত অতিথি ভারতের পশ্চিমবঙ্গের বিশিষ্ট গণসঙ্গীত শিল্পী মন্দিরা ভট্টাচার্য্য, গীতিকার ফেরদৌস হোসেন ভূঁইয়া, উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি প্রবীর সরদার এবং জামসেদ আনোয়ার তপন। 
উৎসবের তৃতীয় ও শেষ দিন রবিবার (১২ মার্চ), ছায়ানট মিলনায়তনে ভারত থেকে আগত অতিথি শিল্পী কংকন ভট্টাচার্য্য, মন্দিরা ভট্টাচার্য্য ও রঞ্জিনী ভট্টাচার্য্যরে পরিবেশনা অনুষ্ঠিত হবে।

সাহস২৪.কম/এআর

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত