বায়ুর মান সূচকে ঢাকার অবস্থান ৬

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২:৫১

নিজস্ব প্রতিবেদক

বায়ুর মান সূচকে (একিউআই) ঢাকার বায়ু ‘অস্বাস্থ্যকর’ অবস্থায় আছে। বিশ্বের নগরগুলোর মধ্যে একিউআই সূচকে শনিবার (৪ ফেব্রুয়ারি) ঢাকার অবস্থান ৬। সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার এ তালিকা প্রকাশ করেছে।

শনিবার (৪ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টার দিকে একিউআইয়ে ঢাকার স্কোর ১৯২। একই সময়ে এ তালিকায় শীর্ষে ছিল আফগানিস্তানের রাজধানী কাবুল (২২৩)।

একিউআই স্কোর ১৫০ থেকে ২০০-এর মধ্যে থাকলে সেটিকে ‘অস্বাস্থ্যকর’ বলা হয়। স্কোর ২০১ থেকে ৩০০-এর মধ্যে একিউআই স্কোর ‘খুবই অস্বাস্থ্যকর’ বলা হয়, যেখানে ৩০১ থেকে ৪০০ এর স্কোর ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

এ তালিকায় ২১৩ একিউআই স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে চীনের চেংদু; ২১২ নিয়ে তৃতীয় ভারতের মুম্বাই। এরপর চতুর্থ স্থানে থাকা পাকিস্তানের করাচির স্কোর ২১১ এবং পঞ্চম স্থানে থাকা পাকিস্তানের লাহোরের স্কোর ২০৬।

দীর্ঘদিন ধরে বায়ুদূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস হলো: ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলা।

শীত আসার সঙ্গে সঙ্গে নির্মাণকাজ, রাস্তার ধুলা ও অন্যান্য উৎস থেকে দূষিত কণার ব্যাপক নিঃসরণের কারণে ঢাকা শহরের বাতাসের গুণমান দ্রুত খারাপ হতে শুরু করে।

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত