দ্বিতীয়বারের মতো ডিজিটাল বাংলাদেশ পুরস্কার পেলেন কবির বিন আনোয়ার

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০২২, ১৭:৫৫

নিজস্ব প্রতিবেদক

টানা দ্বিতীয়বারের মতো ডিজিটাল বাংলাদেশ পুরস্কার পেলেন সদ্য নিযুক্ত মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার পিএএ। তিনি এ বছর জাতীয় পর্যায়ে ‘ডিজিটাল বাংলাদেশ পুরস্কার-২০২২’ এর ‘কারিগরি- সরকারি (শ্রেষ্ঠ দল)’ ক্যাটাগরিতে পুরস্কারে ভূষিত হয়েছেন। পানি সম্পদ মন্ত্রণালয়ের দলগত উদ্যোগ তৈরি Scheme Information Management System (SIMS) সফটওয়্যার তৈরি ও বাস্তবায়নে জন্য তাঁর সাথে পুরস্কার প্রাপ্ত অন্যান্যরা হলেন-  ফজলুর রশীদ, মহাপরিচালক, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড,  মোহাম্মদ লুৎফুর রহমান, যুগ্ম সচিব , পানি সম্পদ মন্ত্রণালয়, এ, কে, এম, তাহমিদুল ইসলাম ও মোঃ রফিকুল ইসলাম চৌবে, অতিরিক্ত প্রধান প্রকৌশলী, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড।

সোমবার (১২ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ দিবস-২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানে তাদের হাতে পুরষ্কার তুলে দেন। এদিন প্রধানমন্ত্রী রাজশাহীতে বঙ্গবন্ধু হাইটেক পার্কে জয় সিলিকন টাওয়ার, বঙ্গবন্ধু মিউজিয়াম এবং বরিশালে শেখ কামাল আইটি ট্রেনিং সেন্টার উদ্বোধন করেন।

প্রকল্প বাস্তবায়নে দ্রুতগতি আনয়ন এবং জনগণের করের বা বৈদেশিক ঋণের অর্থ ও সময়ের সাশ্রয়ের জন্য চলমান প্রকল্পসমুহের তথ্য ব্যবস্থাপনা, প্রকল্প পরিচালনা, পুনর্বাসন ও রক্ষণাবেক্ষণ, ডিপিপির গতিপথ এবং প্রকল্পের অগ্রগতি পর্যালোচনার জন্য Scheme Information Management System সফটওয়্যার তৈরি করা হয়েছে। SIMS সফটওয়্যারের প্রধান মডিউলগুলি হলো: প্রকল্প তথ্য এন্ট্রি, প্রজেক্ট মনিটরিং, প্রগ্রেস এন্ট্রি ও মনিটরিং, রিপোর্ট জেনারেশন, বিভিন্ন বৈশিষ্ট্যের ভিত্তিতে অনুসন্ধান, পরিচালনা ও রক্ষণাবেক্ষণ, তথ্য হালনাগাদকরণ ও প্রকল্প ইনভেন্টরি।

ইতোমধ্যে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের চলমান এডিপিভুক্ত ৯৫টি প্রকল্পের সকল তথ্য এই সফটওয়্যার কর্তৃক ওয়ান স্টপ মনিটরিং এর আওতায় এসেছে। উন্নয়নের মহাসড়কে দ্রুতগতিতে ছুটতে থাকা বাংলাদেশের অর্থনীতির পথে এক বড় বাধা প্রকল্প বাস্তবায়নে ধীরগতি ও ব্যয়ের বৃদ্ধি। চলমান ২০২২-২৩ অর্থ-বছরে এডিপি বরাদ্দ মোট ২,৪৬,০৬৬ কোটি টাকা। একারণে প্রকল্পের সার্বিক অগ্রগতি এবং আর্থিক সংশ্লেষ মনিটরিং এই অগ্রযাত্রা অব্যাহত রাখার এক অন্যতম পূর্বশর্ত।

সফটওয়্যারটি ব্যবহারের ফলে  প্রকল্প  কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পেয়েছে। একসাথে চলমান সকল প্রকল্পের তথ্য এক স্থান হতে পাওয়ার ব্যবস্থা তৈরি হয়েছে। একনজরে সকল প্রকল্পের বাস্তব ও আর্থিক অগ্রগতি যে কোন সময়ে (Real Time) জানা যাচ্ছে। বিভিন্ন রিপোর্ট তৈরি ও প্রেরণে কাগজের ব্যবহার হ্রাস পেয়েছে। মন্ত্রণালয় ও বাস্তবায়নকারী সংস্থা কর্তৃক প্রকল্পের Package পর্যায়ের অগ্রগতি তথা নির্দিষ্ট ঠিকাদরের performance পরিবীক্ষণ সম্ভব হচ্ছে। অর্থের অপব্যয় প্রতিরোধ, প্রকল্পের দীর্ঘসূত্রিতা পরিহার সম্ভব হচ্ছে। কেন্দ্রীয় পর্যায় ছাড়াও মাঠপর্যায়ের দপ্তরগুলো থেকে অনলাইনে এডিপিভুক্ত যেকোনো প্রকল্পের সার্বিক অবস্থা মনিটরিং দ্বারা প্রকল্পের সুষ্ঠু ব্যবস্থাপনা ও তদারকির মাধ্যমে যথাযথভাবে ও যথাসময়ে প্রকল্প শেষ করে প্রকল্পের বাড়তি ব্যয় ও কালক্ষেপন প্রতিরোধ করা সম্ভব হচ্ছে। SIMS ব্যবহারের মাধ্যমে মাসিক এডিপি সভাগুলো কাগজবিহীনভাবে পরিচালনার সুযোগ সৃষ্টি হয়েছে। এছাড়া প্রকল্প বাস্তবায়নকারী অন্যান্য মন্ত্রণালয়/সংস্থার ব্যবহারের জন্য সফটওয়্যারটি উন্মুক্ত/রেপ্লিকেট করার সুযোগ রয়েছে।

জবাবদিহিতাপূর্ণ প্রতিষ্ঠান গড়ার মাধ্যমে এই উদ্যোগটি টেকসই উন্নয়ন অভীষ্টের লক্ষ্য-২.৩, ১২ ও ১৬ অর্জনে এবং সহজে প্রকল্প তথ্য প্রাপ্তি ও ডিজিটাল যোগাযোগের মাধ্যমে জাতীয় আইসিটি নীতিমালা-২০১৮ এর কর্মপরিকল্পনা ১.১.১ ও ৭.২.৩ বাস্তবায়নে অবদান রাখছে। বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড এর নিজস্ব ডেটা সেন্টারে এটি হোস্টিং করে নিজস্ব দক্ষ জনবল দ্বারা রক্ষণাবেক্ষণ ও নিশ্চিদ্র সাইবার নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। এ পর্যন্ত দেশব্যাপী বাপাউবোর মাঠপর্যায়ের প্রতিটি দপ্তর এবং প্রকল্প কার্যালয়ে সরাসরি উপস্থিতিতে ও অনলাইনে মোট ৫০০ জনকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

এই উদ্যোগের ভবিষ্যৎ পরিকল্পনার মধ্যে রয়েছে প্রকল্প ব্যবস্থাপনায় আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স (AI), IOT ও ড্রোন প্রযুক্তির সমন্বিত ব্যবহার, বিদ্যমান অন্যান্য সফটওয়্যারের সাথে ইন্টিগ্রেশন, ডেটা শেয়ারিং, ওয়ান স্টপ মনিটরিং এর মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি, এবং জনগণের জন্য গেস্ট লগইনভিত্তিক জিআইএস ইন্টারফেইসে প্রকল্পের অর্থের সঠিক ব্যবহার ও অগ্রগতির বাস্তব চিত্র প্রদর্শনের ব্যবস্থাকরণ।

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত