লাইসেন্স ও দক্ষ ফার্মাসিস্ট ছাড়াই চলছে ফার্মেসি, বিপাকে স্থানীয়রা

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০২২, ১৮:৪৪

শেখ নাদীর শাহ্, খুলনা

খুলনার ডুমুরিয়া উপজেলা সদরসহ ১৪টি ইউনিয়নের বিভিন্ন হাট-বাজার গুলোতে নিয়মনীতির তোয়াক্কা না করে অবৈধভাবে হরহামেশাই চলছে বিভিন্ন ওষুধের দোকান। এসব দোকানের বেশিরভাগেরই কোনো লাইসেন্স নেই। এছাড়া ফার্মাসিস্ট ছাড়াই চলছে দোকানগুলো। এমনকি দোকান মালিকদের অনেকের বিরুদ্ধে পল্লী চিকিৎসক পরিচয়ে চিকিৎসা প্রদানের অভিযোগ করেছেন স্থানীয়রা। যদিও উপজেলার ১৪টি ইউনিয়নে সর্বোমোট কয়টি লাইসেন্স ও ফার্মাসিস্ট বিহীন ফার্মেসি রয়েছে তার সঠিক তথ্য দিতে পারেনি ড্রাগিস্টস মালিক সমিতি। সর্বশেষ এমন পরিস্থিতিতে কোনো দক্ষতা ছাড়াই ওষুধ বিক্রি ও অদক্ষ ওষুধ বিক্রেতাদের চিকিৎসা প্রদানের মুখে চরম বিপাকে রয়েছেন স্থানীয়রা।

প্রতিবেদনের আগে সরেজমিনে ডুমুরিয়া উপজেলা উপজেলা সদরসহ ধামালিয়া, রঘুনাথপুর, রুদাঘরা,খর্নিয়া, আটলিয়া, মাগুরা ঘোনা, শরাফ পুর, সাহস গুটুদিয়া, শোভনা, ভান্ডার পাড়া, রং পুর ও মাগুর খালী ইউনিয়নের বিভিন্ন হাট-বাজার ঘুরে দেখাযায় উল্লেখিত হাট-বাজারগুলোতে গড়ে উঠেছে লাইসেন্স ও ফার্মাসিস্ট বিহীন এসব ওষুধের দোকান। এসকল হাট-বাজারের বিভিন্ন ওষুধ ব্যবসায়ীদের আবার দোকানে বসেই চিকিৎসকের দায়িত্ব পালন করতে দেখা যায়।

এব্যাপারে বাংলাদেশ কেমিস্ট বন্ড ড্রাগিষ্টস সমিতির ডুমুরিয়া উপজেলা শাখার সভাপতি গৌর কিশোর রায়  জানান, অনেক ফার্মেসি লাইসেন্স করে নবায়ন করতে পারছে না এবং ফার্মাসিস্টের জটিলতায় অনেকেই লাইসেন্স করতে পারছেন না। তবে দ্রুত ফার্মাসিস্টের জটিলতা অবসানে সংশ্লিষ্ঠ দোকান মালিকদের দ্রুত পদক্ষেপ নিতে জোর দাবি জানান।

নাম প্রকাশ না করা শর্তে একাধিক ফার্মেসি মালিকরা জানান, ড্রাগ লাইসেন্স পাওয়াটা বর্তমানে অনেক কঠিন হয়ে গেছে। তাই লাইসেন্স ছাড়া ওষুধ বিক্রয় করছে তারা। এখন পর্যন্ত কোন সমস্যা হয়নি, যদি বেশি সমস্যা হয় তাহলে ঘুষ দিয়ে হলেও লাইসেন্স বানিয়ে নিবেন বলেও দাবি করেন তারা। যদিও ১৯৪৬ সালের ড্রাগস রুল অনুযায়ী এসব ফার্মেসিগুলোতে ওষুধ মজুত প্রদর্শন শাস্তিযোগ্য অপরাধ বলেও এ প্রতিনিধির নিকট স্বীকার করেন তারা।

এব্যাপারে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আব্দুল ওয়াদুদ জানান, দ্রুত উপজেলার লাইসেন্স ও ফার্মাসিস্ট বিহীন ফার্মেসিগুলোতে অভিযান পরিচালনা করা হবে।

সাহস২৪.কম/এএম.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত