পূর্ণাঙ্গ কমিটি নিয়ে জবি ছাত্রদল, আছেন গুম হ‌ওয়া নেতারাও

প্রকাশ : ২৯ অক্টোবর ২০২২, ১৩:০৪

আসাদুজ্জামান আপন, জবি

বিভিন্ন সময়ে গুম হওয়া ৩ নেতাকে রেখে দীর্ঘ ১৯ বছর পর জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শাখা ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। বিশ্ববিদ্যালয় হওয়ার পর এই প্রথম শাখা ছাত্রদলের পূর্ণাঙ্গ কমিটি দেওয়া হয়েছে।

শুক্রবার (২৮ অক্টোবর) বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি কাজী রওনাকুল ইসলাম শ্রাবণ ও সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে চলতি বছর ১ জুলাই আসাদুজ্জামান আসলামকে সভাপতি ও সুজন মোল্লাকে সাধারণ সম্পাদক করে এক মাসের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার শর্তে ছয় বছর পর জবি ছাত্রদলের কমিটি হয়। সংগঠনকে গতিশীল করার জন্য তার তিন মাস পরই জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছেন সংগঠনটির নেতৃবৃন্দ।

পূর্ণাঙ্গ কমিটিতে সহসভাপতি পদে দায়িত্ব পাওয়া শাখা ছাত্রদলের তিন কর্মী আসাদুজ্জামান রানা, মাজাহারুল ইসলাম রাসেল ও আল-আমিন গুম হয়েছে বলে দাবি বিএনপির এই সহযোগী সংগঠনের নেতাদের। সদ্য ঘোষিত কমিটির বিজ্ঞপ্তিতেও এই তিন নেতার নামের পাশে গুম উল্লেখ করা হয়েছে।

২০০৩ সালে সর্বশেষ ৮১ সদস্য বিশিষ্ট কমিটি পূর্নাঙ্গ হয়। দীর্ঘ ১৯ বছর পরে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের পূর্নাঙ্গ কমিটি হয়। পরবর্তীতে বিভিন্ন হামলা মামলার শিকারের ফলে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়নি দলটির।

শাখা ছাত্রদলের ২৮৩ সদস্য এ কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদক ছাড়াও একজন করে সিনিয়র সহ-সভাপতি ও সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সহ ৫৪ জন সহ-সভাপতি, ৬৬ জন যুগ্ম-সাধারণ সম্পাদক, ৫৬ জন সহ-সাধারণ সম্পাদক, একজন সাংগঠনিক সম্পাদক, ৫৭ জন সহ সাংগঠনিক সম্পাদক, ২৭ জন বিভিন্ন সম্পাদক পদে এবং ১৮ জন সদস্য পদে স্থান পেয়েছেন। এ পূর্ণাঙ্গ কমিটিতে বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী পর্যন্ত স্থান পেয়েছে।

দীর্ঘদিন পর পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা দিয়ে শাখার সভাপতি আসাদুজ্জামান আসলাম বলেন, দীর্ঘ ১৯ বছরের শ্রমের ফসল হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে বহুল কাঙ্ক্ষিত পূর্নাঙ্গ কমিটি উপহার দেওয়ায় আপোষহীন দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও আগামীর অবশ্যম্ভাবী রাষ্ট্রনায়ক তারেক রহমানকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের পক্ষ থেকে আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি।

গুম তিনজনকে কমিটিতে রাখার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, তারা বিভিন্ন সময়ে গুমের শিকার হয়েছেন। যেহেতু তারা আমাদের পার্টির সদস্য, সেই জায়গা থেকে তাদের সম্মানজনক সহসভাপতি পদে রাখা হয়েছে।

শাখা ছাত্রদলের সাধারণ সম্পাদক সুজন মোল্লা বলেন, দেশনায়ক তারেক রহমানের নির্দেশে আমরা খুব দ্রুতই নিজেদের গুছিয়ে নিয়েছি। দেশনেত্রী খালেদা জিয়ার মুক্তি ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে যুগপৎ আন্দোলনে আমরা সামনে থেকে নেতৃত্ব দেব। খুব শীঘ্রই ক্যাম্পাসের আন্দোলনেও আমরা সরব হবো। এখন আমাদের সামনে শুধুই আগামী নির্বাচনের প্রস্তুতি। জগন্নাথ বিশ্ববিদ্যালয় সবসময় ছাত্রদলের শক্ত ঘাঁটি হিসেবে চিহ্নিত। আগামী দিনের আন্দোলন সংগ্রামে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদল মাঠে থাকবে। খুব শীঘ্রই আমরা ক্যাম্পাসে অবস্থান করবো।

সর্বশেষ ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের কমিটি হয়। এতে রফিকুল ইসলাম রফিককে সভাপতি ও আসিফ রহমান বিপ্লবকে সাধারণ সম্পাদক করা হয়। এই কমিটি ২০২১ সালের ১৫ অক্টোবর বিলুপ্ত ঘোষণা করা হয়।

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত