র‌্যাব সবসময় সংস্কারের মধ্যেই আছে: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ : ০২ অক্টোবর ২০২২, ১৪:৪৮

নিজস্ব প্রতিবেদক
ছবি : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের প্রতিবেদন পর্যালোচনা করে র‌্যাবের বিষয়ে সংস্কারের ব্যবস্থা নেওয়া হচ্ছে। তিনি বলেন, আমরা সবসময় সংস্কার করছি। আমরা সবকিছুরই আধুনিকায়ন করছি।

রবিবার (২ অক্টোবর) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

র‌্যাব একটি এলিট ফোর্স জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, র‍্যাবকে কিছু বিশেষ দায়িত্ব আমরা দিয়ে থাকি সময় সময়। র‌্যাব নীতিমালা অনুযায়ী কাজ করে। যদি কেউ ভুল কাজ করে থাকেন, আমাদের কাছে যেসব প্রতিবেদন আসছে, সেগুলো আমরা স্টাডি করছি। যুক্তরাষ্ট্র রিপোর্ট যা দিয়েছে, আমরা চেক করে দেখছি। কোনও ভুলভ্রান্তি থাকলে অবশ্যই দেখবো।

সংস্কার ও জবাবদিহিতার ক্ষেত্রে সরকারের অবস্থান জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, র‌্যাব যখন তৈরি হয় তাদের প্রশিক্ষণও দিয়েছে যুক্তরাষ্ট্র। কাজেই আমরা মনে করি র‌্যাবে যদি কোনও ভুলভ্রান্তি হয়ে থাকে, তা দেখবো। যারাই অন্যায় করছে র‌্যাব কিংবা পুলিশ, শাস্তিযোগ্য অপরাধ করলে কেউ শাস্তির বাইরে যায়নি। অনেক পুলিশ ও র‌্যাব সদস্য জেল খাটছে। আমরা কাউকে তো ছাড় দিচ্ছি না।

উল্লেখ্য, এর আগে শনিবার র‌্যাবের নবনিযুক্ত মহাপরিচালক (ডিজি) এম খুরশীদ হোসেন বলেন, র‌্যাবে সংস্কারের কোনও প্রশ্নই আসে না। কারণ আমরা আইনের বাইরে কোনও কাজ করি না। র‌্যাব পরিচালনার জন্য বিধি-বিধান আছে। সেভাবেই র‌্যাব পরিচালিত হয়।

র‌্যাব সংস্কারের বিষয়ে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের পরামর্শের বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে তিনি আরও বলেন, আমরা আইনের বাইরে কোনও কাজ করি না। আমরা কোনও সংস্কারের প্রস্তাব যুক্তরাষ্ট্র থেকে পাইনি।

সাহস২৪.কম/এসএস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত