শ্যামনগরে নরেন্দ্র মুন্ডা হত্যা: বিচারের দাবিতে মুন্ডা সম্প্রদায়ের অবস্থান কর্মসূচি

প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০২২, ১৬:৩৪

সাহস ডেস্ক

সাতক্ষীরার শ্যামনগরে নরেন্দ্র নাথ মুন্ডাকে নির্মমভাবে হত্যা এবং মুন্ডা সম্প্রদায়ের উপর হামলার বিচারের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে মুন্ডা সম্প্রদায়ের স্বার্থ সংরক্ষণ ও আন্দোলন সংগ্রাম কমিটি, সাতক্ষীরা।

বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) সকাল ১০টায় শ্যামনগর উপজেলা পরিষদ চত্বরে অবস্থান কর্মসূচিতে সাতক্ষীরা সাম্প্রদায়িক সম্প্রতি রক্ষা কমিটির আহবায়ক আশেক-ই-এলাহির সভাপতিত্বে অবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন, দৈনিক প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক কল্যাণ ব্যানার্জি, সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের আইন সম্পাদক অ্যাডভোকেট ওসমান গনি, সাম্প্রদায়িক সম্প্রতি রক্ষা কমিটির সদস্য সচিব আলিনুর খান বাবুল, সুন্দরবন মুন্ডা সংস্থা (সামস) নির্বাহী পরিচালক কৃষ্ণপদ মুন্ডাসহ আরও অনেকে। এছাড়া অবস্থান কর্মসূচিতে সংহতি প্রকাশ করে এবং নরেন্দ্র হত্যার বিচার কার্যক্রমে সকল ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করে বক্তব্য রাখেন শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা আক্তার হোসেন।

অবস্থান কর্মসূচিতে অংশগ্রহণ করেন, সুন্দরবন আদিবাসী মুন্ডা সংস্থা (সামস), বাংলাদেশ দলিত পরিষদ শ্যামনগর উপজেলা শাখা, শরুব ইয়ুথ টিম, সাতক্ষীরা সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষা কমিটি, কেন্দ্রীয় ভূমি কমিটি, প্রতিজ্ঞা শ্যামনগর।

এসময় বক্তারা বলেন, নরেন্দ্র মুন্ডাকে হত্যা করে শ্যামনগরের মাটি থেকে মুন্ডাদের বিলীন করা যাবে না। নরেন্দ্র মুন্ডার রক্তের বিনিময়ে মুন্ডা সম্প্রদায়ের অধিকার প্রতিষ্ঠিত হবে। এই জঘন্য হামলার সাথে যারা জড়িত এবং যারা মদদদাতা তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে হবে। দ্রুত হামলার প্রধান আসামিসহ অন্যান্য আসামিদের গ্রেপ্তারের দাবি জানান বক্তারা।

বক্তারা আরও বলেন, ২০০৫ সালে মুন্ডাদের উপর হামলা করা হয়েছিল। ২০১৮ সালেও হামলা করা হয়েছিল। আবার ২০২২ সালেও হামলা করা হয়েছে। শুধুমাত্র সম্পত্তির লোভে তাদের উপর একের পর এক হামলা চালানো হচ্ছে। হামলাকারীদের সিন্ডিকেট ভাঙতে হবে। নরেন্দ্র মুন্ডা হত্যার বিচার নিশ্চিত করতে হলে আন্দোলনের বিকল্প নেই। এই হত্যার বিচার নিশ্চিত না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে। প্রয়োজন হলে আরও কঠোর কর্মসূচির মাধ্যমে ন্যায় বিচার নিশ্চিত করা হবে।

অনুষ্ঠান শেষে আগামী ১১ সেপ্টেম্বর সাতক্ষীরা জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে স্মারকলিপি প্রদানের কর্মসূচি ঘোষনা করা হয়।

সাহস২৪.কম/এএম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত