এসডিজি বাস্তবায়নে বাংলাদেশকে সহযোগিতা করবে যুক্তরাষ্ট্র: সহকারী পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ : ০৮ আগস্ট ২০২২, ১৬:৫৩

সাহস ডেস্ক

বাংলাদেশে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) পূর্ণ বাস্তবায়নে সহযোগিতা জোরদার করতে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ বলে জানিয়েছেন দেশটির আন্তর্জাতিক সংস্থা বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী মিশেল জে সিসন।

তিনি বলেন, এই প্রচেষ্টার জন্য বাংলাদেশে জাতিসংঘের সংস্থাগুলোর সঙ্গে কীভাবে সহযোগিতা ও সমন্বয় গুরুত্বপূর্ণ তা নিয়ে আলোচনা হয়েছে।

ঢাকায় মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী জাতিসংঘে শান্তিরক্ষা, খাদ্য নিরাপত্তা, মানবাধিকার এবং বৈশ্বিক স্বাস্থ্যসহ পারস্পরিক অগ্রাধিকার নিয়ে আলোচনা করছেন। সিসন এশিয়ায় তার তিন দেশের সরকারি সফরের অংশ হিসেবে শনিবার সন্ধ্যায় বাংলাদেশে পৌঁছেন। বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (আমেরিকা শাখা) নায়েম উদ্দিন আহমেদ।

এ সফরে এলিট ফোর্স র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি এবং রোহিঙ্গা ইস্যু নিয়েও আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।

বুধবার পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের বহুমুখী সম্পর্ক রয়েছে, অনেক বিষয়ে আলোচনা হতে পারে। আমারা একে অপরের সাথে পরিচিত এবং অনেক বিষয়ে ‘মুক্ত ও খোলামেলা’ আলোচনা হবে।’

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ইতোমধ্যে ভারত সফর করেছেন। বাংলাদেশ সফর শেষে তিনি কুয়েত যাবেন।

সিসন ২০২১ সালের ২১ ডিসেম্বর আন্তর্জাতিক সংস্থা বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নেন।

তিনি শ্রীলঙ্কা ও মালদ্বীপে মার্কিন রাষ্ট্রদূত (২০১২-২০১৪), লেবাননে মার্কিন রাষ্ট্রদূত (২০০৮-২০১০) ও সংযুক্ত আরব আমিরাতে মার্কিন রাষ্ট্রদূত (২০০৪-২০০৮) হিসেবে দায়িত্ব পালন করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত