নতুন নতুন দেশে জনশক্তি পাঠাচ্ছি: ড. মোমেন

প্রকাশ : ০৭ জুলাই ২০২২, ১৭:২৩

সাহস ডেস্ক

সরকার বিদেশে আরও জনশক্তি পাঠানোর উদ্যোগ নিয়েছে। সে কারণে নতুন নতুন দেশে জনশক্তি পাঠানো হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বিশেষ করে রোমানিয়া, সার্বিয়া, মাল্টা, পর্তুগালে জনশক্তি পাঠানোর উদ্যোগ নিয়েছি। বৃহস্পতিবার (০৭ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান। রাজধানীর সেগুনবাগিচায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের নতুন ভবন উদ্বোধন করা হয়। এতে ভার্চ্যুয়ালি প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই অনুষ্ঠানে বঙ্গবন্ধু মেডেল ফর ডিপ্লোম্যাটিক অ্যাক্সিলেন্সও প্রদান করা হয়। অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন তার বক্তৃতায় বলেন, আমরা পররাষ্ট্র মন্ত্রাণলয় থেকে পাবলিক ডিপ্লোম্যাসি ও ইকোনমিক ডিপ্লোম্যাসি নিয়ে কাজ করছি। দেশের উন্নয়নে সকলকে সম্পৃক্ত করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি বলেন, প্রবাসীদের সেবা দেওয়ার জন্য দূতাবাস বিভিন্ন উদ্যোগ নিয়েছে। কোনো প্রকার হয়রানি ছাড়াই যেন মোবাইলেই তারা সেবা পান সেজন্য বিভিন্ন অ্যাপ চালু করা হয়েছে। তবে একটি জায়গায় বাংলাদেশ সক্ষমতা অর্জন করতে পারেনি- পাসপোর্ট বিতরণ। এক্ষেত্রে নিজেদের দুর্বলতা স্বীকার করে তিনি বলেন, ‘আমরা প্রবাসীদের পাসপোর্ট নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে দেই। তারা যাচাই বাছাই করে পাসপোর্ট দেয়।’

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, গত দুই বছরে কোভিড-১৯ এর জন্য বিশ্ব নানা চ্যালেঞ্জ মোকাবিলা করেছে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সেই চ্যালেঞ্জ মোকাবিলা করে বাংলাদেশ এখনো ভালো অবস্থানে রয়েছে। আগামী দিনের কঠিন চ্যালেঞ্জ মোকাবিলায় তিনি তরুণ কূটনীতিকদের প্রতি আহ্বান জানান। অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ৮ তলা বিশিষ্ট একটি নতুন ভবন উদ্বোধন করা হয়৷ এতে আরও বক্তব্য রাখেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

সাহস২৪.কম/এসএস/এসটি/এএম.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
নির্বাচন কমিশনের ওপর মানুষের আস্থা এখন শূন্যের কোঠায় পৌঁছেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আপনিও কি তাই মনে করেন?