বহুল আলোচিত কুসিক নির্বাচনে ভোটগ্রহণ শুরু

প্রকাশ | ১৫ জুন ২০২২, ১৩:১৫ | আপডেট: ১৫ জুন ২০২২, ১৪:৪২

অনলাইন ডেস্ক

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। বুধবার (১৫জুন) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়, যা বিরতি ছাড়াই বিকাল ৪টা পর্যন্ত চলবে। নির্বাচনে মেয়র পদে এবার পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সিটি করপোরেশন ছাড়াও এইদিন ১৩৫টি ইউনিয়ন, ৫টি পৌরসভা ও একটি উপজেলায় নির্বাচন হওয়ার কথা ছিল। তবে বিভিন্ন প্রতিবন্ধকতার কারণে ৯টি এলাকায় ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে, যার মধ্যে ৮টি ইউনিয়ন ও একটি পৌরসভা রয়েছে। মোট দুই লাখ ২৯ হাজার ৯২০ জন ভোটার ১০৫টি কেন্দ্রে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ১০৫টি ভোট কেন্দ্রে ৬৪০টি বুথ রয়েছে। নির্বাচনী এলাকাগুলোতে সর্বমোট ৫৯০টি সিসি ক্যামেরা স্থাপন করেছে নির্বাচন কমিশন।

কুমিল্লার পুলিশ সুপার ফারুক আহমেদ জানান, বহুল আলোচিত নির্বাচন শান্তিপূর্ণভাবে পরিচালনার জন্য আইন প্রয়োগকারী সংস্থাগুলো কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। ইতোমধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ৩ হাজার ৬০০ সদস্যকে মাঠে মোতায়েন করা হয়েছে। এছাড়া শহরে কমপক্ষে ৭৫ টি চেকপোস্ট স্থাপন করা হয়েছে।

রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী জানান, নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সব কিছুই করা হয়েছে। নির্বাচনকে কেন্দ্র করে কুমিল্লা জেলা ও পুলিশ প্রশাসন যথেষ্ট তৎপর রয়েছে। এ ছাড়া কোনো ধরণের বিশৃঙ্খলার শঙ্কা নেই বলে উল্লেখ করেন তিনি।

জোর করে ভোট আদায় করার সুযোগ নেই উল্লেখ করে কমিশনার (ইসি) মো. আলমগীর জানান, কমিশন এ ব্যাপারে খুবই শক্ত অবস্থানে রয়েছে ৷ নির্বাচনে কোনো অনিয়মের অভিযোগ আসলে সংশ্লিষ্ট কেন্দ্রের নির্বাচন বন্ধ করে দেওয়া হবে। 

২০১১ সালে গঠিত হওয়ার পর এটি কুমিল্লা সিটি করপোরেশনের তৃতীয় নির্বাচন এবং নতুন নির্বাচন কমিশনের অধীনে প্রথম নির্বাচন, যা সম্পূর্ণভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে পরিচালিত হবে।

সাহস২৪.কম/এএম/এসকে.