এনডিএম কক্সবাজার জেলা শাখার ত্রি-বার্ষিক সম্মেলন

প্রকাশ : ১২ জুন ২০২২, ২১:০২

সাহস ডেস্ক

রবিবার (১২ জুন) সকাল ১০.০০ ঘটিকায় কক্সবাজার জেলা প্রেসক্লাব মিলনায়তনে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম কক্সবাজার জেলা শাখার ১ম ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এনডিএম কক্সবাজার জেলা শাখার আহবায়ক মোঃ সেলিমের সভাপতিত্বে এই সম্মেলনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এনডিএম এর চেয়ারম্যান ববি হাজ্জাজ।

প্রধান অতিথির বক্তব্যে ববি হাজ্জাজ বলেন, “রোহিঙ্গা সংকট পর্যটন রাজধানী কক্সবাজারের ব্রান্ডিং এর পথে বড় অন্তরায়। আমাদের মনে আছে, শক্তিশালী বিদেশী রাষ্ট্রগুলো যখন রোহিঙ্গা ইস্যুতে সোচ্চার ছিলো তখন বাংলাদেশ সরকার চাল কূটনীতি করতে খাদ্যমন্ত্রীকে মিয়ানমারে পাঠায়। সরকারের সেই পদক্ষেপে আন্তর্জাতিক মহলের দৃষ্টি বদলে যায়। হঠকারী এই সিদ্ধান্তের খেসারত এখনো দিতে হচ্ছে আমাদেরকে। রোহিঙ্গা ইস্যুতে রাজনৈতিক ঐক্যমত সৃষ্টির সুযোগ নিতেও ব্যর্থ হয়েছে আওয়ামী লীগ সরকার। ভাসানচর আশ্রয়কেন্দ্রের যোগাযোগ ব্যবস্থা এবং অন্যান্য অবকাঠামোগত সুবিধা টেকসই না হওয়ায় উন্নয়ন সহযোগী সংস্থাগুলো এখানে দীর্ঘমেয়াদে আগ্রহ দেখাবে না। মার্কিন নিষেধাজ্ঞার কারণে এমনিতেই কোনঠাসা অবস্থায় রয়েছে সরকার। নিজ দেশে গুম-খুনের অভিযোগের কারণে আন্তর্জাতিক মহলে মিয়ানমার সামরিক জান্তার গণহত্যা নিয়ে সোচ্চার হতে পারছে না বাংলাদেশ। দূর্বল পররাষ্ট্রনীতি এবং প্রভাবশালী রাষ্ট্রগুলোর সাথে দ্বি-পাক্ষিক সম্পর্ক উন্নয়নে পররাষ্ট্র মন্ত্রনালয়ের সীমাহীন ব্যর্থতার কারণে রোহিঙ্গা প্রত্যাবর্তন ইস্যুতে আন্তর্জাতিক সমর্থন পাচ্ছে না বাংলাদেশ। আমরা মনে করি, দেশে এবং বিদেশে সরকার বন্ধুহীন বলেই রোহিঙ্গা প্রত্যাবর্তন নিয়ে এই সংকট। একইসাথে মিয়ানমারের সামরিক জান্তা কর্তৃক মুসলিম জাতিগত নিধনের ব্যাপারে জাতিসংঘের ভূমিকাও আমাদের হতাশ করেছে।”

এনডিএম কক্সবাজার জেলা শাখার ১ম ত্রি-বার্ষিক সম্মেলন উদ্বোধন করেন এনডিএম এর যুগ্ম মহাসচিব মোমিনুল আমিন। সম্মেলন বক্তা ছিলেন দলের সাংগঠনিক সম্পাদক লায়ন নুরুজ্জামান হীরা এবং বিশেষ বক্তা ছিলেন এনডিএম এর বিভাগীয় সম্পাদক এডভোকেট সাইফুদ্দিন খালেদ। সম্মেলন শেষে কক্সবাজারের বিভিন্ন উপজেলা থেকে আগত ডেলিগেটদের সমর্থনে মোঃ সেলিমকে কক্সবাজার জেলা শাখার সভাপতি এবং এডভোকেট সাইফুদ্দিন খালেদকে সাধারণ সম্পাদক হিসাবে ঘোষণা দেন এনডিএম এর যুগ্ম মহাসচিব মোমিনুল আমিন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত