দুই কৃষকের আত্মহত্যা: নলকূপের অপারেটর কৃষক লীগের সভাপতি গ্রেপ্তার

ঈশ্বরীপুর-২ গভীর নলকূপের অপারেটর সাখাওয়াত হোসেনের বিরুদ্ধে গত ২ বছরের বেশি সময় ধরে পানি সরবরাহে গাফিলতির অভিযোগ করে আসছিলেন এলাকার কৃষকরা

প্রকাশ | ০৩ এপ্রিল ২০২২, ১৪:৩৪ | আপডেট: ০৩ এপ্রিল ২০২২, ১৪:৩৭

অনলাইন ডেস্ক

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার নিমঘটু গ্রামে ধানের জমিতে সেচের পানি না পাওয়ায় দুই সাঁওতাল কৃষকের আত্মহত্যার প্ররোচনা মামলার একমাত্র পলাতক আসামী মো. আসামি সাখাওয়াত হোসেনকে ঘটনার ১১ দিন পর গ্রেপ্তার করেছে পুলিশ।

শনিবার (২ এপ্রিল) দিবাগত রাতে গোদাগাড়ীর চব্বিশনগর এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। বিষয়টি নিশ্চিত করেছে পুলিশ।

গ্রেপ্তারকৃত সাখাওয়াত হোসেন ঈশ্বরীপুর-২ গভীর নলকূপের অপারেটর। তিনি ঈশ্বরীপুর গ্রামের বাসিন্দা। তার বিরুদ্ধে গত ২ বছরের বেশি সময় ধরে পানি সরবরাহে গাফিলতির অভিযোগ করে আসছিলেন এলাকার কৃষকরা। কিন্তু বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) সেসব অভিযোগ কখনো কানে তোলেনি।

ঈশ্বরীপুরের ওই নলকূপ থেকেই পাশের সাঁওতাল অধ্যুষিত নিমঘটু গ্রামের কৃষকদের জমিতে সেচ দেওয়া হয়। অন্তত ১৫০ জন কৃষক তাদের ২৫০ বিঘা জমিতে সেচ দিয়ে থাকেন। এ ছাড়া, ওই নলকূপ থেকে স্থানীয় অধিবাসীদের খাবার পানির যোগান দেওয়া হয়।

গত ২৩ মার্চ ২ সাঁওতাল কৃষক ওই নলকূপের কাছে কীটনাশক পান করার পর অভিযোগের বিষয়টি সামনে আসে। অভিনাথ মার্ডি ওই রাতেই এবং তার চাচাতো ভাই রবি মার্ডি শুক্রবার (১ এপ্রিল) রাতে মারা যান।

এদের মধ্যে একজনের পরিবার সাখাওয়াতের বিরুদ্ধে তাদের কৃষি জমিতে সেচের পানি সরবরাহে অবহেলার অভিযোগ আনে। পরে অভিনাথের স্ত্রী বাদী হয়ে উপজেলার দেওপাড়া ইউনিয়নের ওয়ার্ড কৃষক লীগের সভাপতি সাখাওয়াতকে আসামি করে গোদাগাড়ী থানায় একটি মামলা দায়ের করেন।