সিইসি-ইসি নিয়োগ বিল আগামীকাল ফের সংসদের ১৬তম অধিবেশনে

প্রকাশ : ২২ জানুয়ারি ২০২২, ১৯:০৬

সাহস ডেস্ক

পাঁচ দিন মুলতবির পর জাতীয় সংসদের ১৬তম ও চলতি বছরের প্রথম অধিবেশন আগামীকাল রবিবার সকাল ১১টায় আবার বসছে। বহুল আলোচিত 'প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২' বিল সংসদের উত্থাপন করা হবে। গত ১৬ জানুয়ারি এ অধিবেশন শুরু হয়।

সংসদের ওয়েবসাইটের তথ্য অনুসারে, আগামীকালের সংসদ অধিবেশনের কার্যসূচি অনুযায়ী নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত আইনের খসড়া উত্থাপন করবেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

সংসদের কার্যক্রম সংক্রান্ত নোটিশ অনুসারে, প্রস্তাবিত আইনটি উত্থাপনের পর আইনমন্ত্রী বিলটি যাচাই-বাছাইয়ের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানোর প্রস্তাব করবেন এবং তা সংসদে পেশ করবেন।

সংবিধানের ১১৮ (১) অনুচ্ছেদ অনুযায়ী ইসি গঠনে সিইসি ও নির্বাচন কমিশনার নিয়োগকে আইনি ভিত্তি দিতে বিলটি আনা হবে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, সংসদের চলমান অধিবেশনে প্রস্তাবিত আইনটি পাস হওয়ার সম্ভাবনা থাকায় এবং নতুন আইন অনুযায়ী নতুন নির্বাচন কমিশনার নিয়োগ করা হবে বলে, আইন মন্ত্রণালয়ের সংসদীয় কমিটিকে বিলটি যাচাই-বাছাই এবং প্রতিবেদন জমা দেওয়ার জন্য বেশি সময় দেওয়া হবে না।

সংবিধান অনুযায়ী বছরের প্রথম অধিবেশন হিসেবে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংসদে ভাষণ দেন। ১৭ জানুয়ারি এ ভাষণ সম্পর্কে চিফ হুইপ নূর-ই- আলম চৌধুরী ধন্যবাদ প্রস্তাব উত্থাপন করেন। এ প্রস্তাবটি সমর্থন করেন সরকারি দলের সদস্য সামসুল হক টুকু।

ওই দিন ভাষণ সম্পর্কে ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনা শুরু হয়। প্রথম দিন ২ জন প্রতিমন্ত্রীসহ বেশ কয়েকজন সংসদ সদস্য আলোচনায় অংশ নেন। দিনের আলোচনা শেষে স্পিকার ২৩ জানুয়ারি রোববার সকাল ১১টায় পর্যন্ত অধিবেশন মুলতবি করেন। মুলতবির পর কাল যথারীতি অধিবেশন আবার বসছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
নির্বাচন কমিশনের ওপর মানুষের আস্থা এখন শূন্যের কোঠায় পৌঁছেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আপনিও কি তাই মনে করেন?