বিদেশে বসে যারা রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত তাদের পাসপোর্ট বাতিল

প্রকাশ : ১২ জানুয়ারি ২০২২, ১৭:১৮

সাহস ডেস্ক

বিদেশে বসে যারা বাংলাদেশি রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ড চালাচ্ছে তাদের সবার পাসপোর্ট বাতিল করারা সিদ্ধান্ত নিয়েছে সরকার বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

বুধবার (১২ জানুয়ারি) সচিবালয়ে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে সিদ্ধান্ত শেষে এ তথ্য জানান মোজাম্মেল হক।

মন্ত্রী বলেন, বিদেশে বসে অনেকে এমন মিথ্যাচার করছে, যেটা কোনো ব্যক্তির বিরুদ্ধে বলতে পারে, কিন্তু রাষ্ট্রের বিরুদ্ধে বললে তাতে রাষ্ট্র ক্ষতিগ্রস্ত হয়, এবং যেগুলো বলছে সেটা রাষ্ট্রদ্রোহী। দুটি জিনিস আমরা সবসময়ই প্রার্থক্য করি- একজন ব্যক্তি আমার বিরুদ্ধে বলতেই পারে। আরেকটা হলো রাষ্ট্র ক্ষতিগ্রস্ত হয়।

তিনি বলেন, রাষ্ট্রবিরোধী যে সব কাজ বিদেশে বসে যারা করছে তাদের পাসপোর্ট যেন বাতিল করা হয়, সেজন্য আমরা পরামর্শ দিয়েছি তাদের তালিকা প্রস্তুত করা হোক। তথ্য-উপাত্ত সংগ্রহ করে যদি দেখা যায় তারা সক্রিয়ভাবে অব্যাহতভাবে এই কাজ করে যাচ্ছে, তবে তাদের পাসপোর্ট বাতিলের জন্য উদ্যোগ নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি বলেন, যেসব বিদেশি নাগরিকের পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেছে, তাদের নিজ দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করতে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। এরা বাংলাদেশে অবৈধভাবে থাকছে।

রোহিঙ্গা প্রসংগ টেনে তিনি বলেন, তারা আমাদের দেশের নাগরিক নন। তাই আমাদের দেশের আইন অনুযায়ী তাদের বিচার হবে না। তাই কীভাবে তাদের অন্যায় কাজ থেকে বিরত রাখা যায়, সর্বোচ্চ প্রচেষ্টা আইনশৃঙ্খলা বাহিনী চালিয়ে যাবে, সেই নির্দেশনা তাদের দেওয়া হয়েছে।

ডোপ টেস্ট নিয়ে মোজাম্মেল হক বলেন, যে কোনো সরকারি চাকরিতে নিয়োগের আগে ডোপ টেস্ট হবে। শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির আগেও ডোপ টেস্ট করা হবে। ডোপ টেস্ট বাধ্যতামূলক করার জন্য দ্রুত একটি আইন করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
নির্বাচন কমিশনের ওপর মানুষের আস্থা এখন শূন্যের কোঠায় পৌঁছেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আপনিও কি তাই মনে করেন?