ঢাকায় বৃষ্টি-যানজট নিয়ে মঙ্গলবার সকালের শুরু

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২১, ১০:২১

সাহস ডেস্ক

ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ এর কারণে গত দুই দিনের ধারাবাহিকতায় আজ মঙ্গলবার (৭ ডিসেম্বর) সকাল থেকেই কখনো গুঁড়িগুঁড়ি আবার কখনো মুষলধারে বৃষ্টি হচ্ছে রাজধানী ঢাকায়। এতে ছন্দ হারিয়েছে মানুষের স্বাভাবিক জীবনছক। একদিকে বৃষ্টি যন্ত্রণা অন্যদিকে গণপরিবহন না পাওয়ার দুর্ভোগ মাথায় নিয়ে শুরু হয়েছে রাজধানীবাসীর সকালটা। বৃষ্টি মাথায় নিয়েই রাজধানীর কর্মজীবী মানুষ ছুটছেন গন্তব্যে। 

সকালে রাজধানীর মিরপুর-১০ নম্বর গোল চত্বর, শেওড়াপাড়া, কাজীপাড়া, শ্যামলী, সাইন্সল্যাব, কলাবাগান, ধানমন্ডি ৩২, নিউমার্কেটসহ আশপাশের এলাকা সরেজমিন ঘুরে দেখা গেছে গণপরিবহন সংকট, সেই সঙ্গে রয়েছে কর্মজীবী মানুষের দুর্ভোগ। 

টানা বৃষ্টি হওয়ায় সড়কের কোথাও কোথাও পানি জমে যায়। শহরের রাস্তায় গণপরিবহনও ছিল অনেক কম। আবার জলাবদ্ধতায় গাড়ি আটকে তীব্র যানজটের সৃষ্টি হয়। অফিসগামী যাত্রীদের পাশাপাশি শিক্ষার্থীরাও পড়ে সংকটে। এ ছাড়া বিপাকে পড়েন খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষ।

রাজধানীর জিগাতলা, গ্রীনরোড, পান্থপথ ও কাওরান বাজারের কিছু কিছু এলাকায় জলাবদ্ধতা দেখা দিয়েছে। শেওড়াপাড়া, তালতলা, বিজয় সরণী, ফার্মগেট, মগবাজার ও খিলক্ষেতে বৃষ্টির মধ্যে অফিসগামী মানুষকে বাসের জন্য অপেক্ষা করতে দেখা গেছে। 

শেড়াপাড়ায় বাসের জন্য অপেক্ষা করছিলেন আব্দুর রহমান। তিনি বলেন, ‘অফিসে যাওয়ার জন্য বাসের জন্য অপেক্ষা করছি। বৃষ্টিতে ভিজে গেছি। রাস্তায় যানবাহন কম। ঠিক সময়ে অফিসে পৌঁছাতে পারব কিনা জানি না।’

আবহাওয়া অফিস বলছে, ঘূর্ণিঝড় জাওয়াদ গতকাল সোমবার সন্ধ্যায় লঘুচাপে পরিণত হয়েছে। আজ মঙ্গলবার এটি আরো দুর্বল হয়ে হয়ে যেতে পারে। ফলে খুব বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। উপকূলীয় এলাকাসহ কিছু এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি থাকতে পারে। তবে আগামীকাল বুধবার থেকে সারা দেশের পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে আসবে।

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সহ-সভাপতি আবুল কালাম  জানান, গত তিনদিন ধরে টানা বৃষ্টির কারণে ঢাকায় গণপরিবহন চলাচল প্রায় অর্ধেক কমে গেছে। 

এদিকে বাস-অটোরিকশাসহ গণপরিবহন চলাচল কমে যাওয়ায় কর্মজীবী মানুষকে গন্তব্যে যেতে দুর্ভোগ সঙ্গে নিয়েই চলতে হচ্ছে। ভুক্তভোগী যাত্রীরা জানিয়েছেন, উবার-পাঠাওসহ অ্যাপভিত্তিক পরিবহন সেবা বৃষ্টির কারণেও অপ্রতুল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত