‘ধর্ষণ মামলার বিচারকের পাওয়ার সিজ করতে চিঠি দেওয়া হবে’

প্রকাশ : ১৩ নভেম্বর ২০২১, ১৯:২৩

সাহস ডেস্ক

ঘটনার ৭২ ঘণ্টা পরে ধর্ষণের মামলা না নেওয়ার নির্দেশনা দেওয়ায় একে বেআইনি ও অসাংবিধানিক বলে উল্লেখ করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। এ কারণে মামলার বিচারকের পাওয়ার সিজ (ক্ষমতা কেড়ে নেওয়া) করতে প্রধান বিচারপতিকে চিঠি দেওয়া হবে বলে জানিয়েছেন মন্ত্রী।

শনিবার (১৩ নভেম্বর) সুপ্রিম কোর্টে আয়োজিত আইনজীবীদের স্মরণসভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন আইনমন্ত্রী।

ধর্ষণের ৭২ ঘণ্টা পর মামলা না নিতে বিচারিক আদালতের রায়ের সুপারিশের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, একটি কথা পরিষ্কারভাবে বলতে চাই যে, আমি তার রায়ের বিষয়বস্তু নিয়ে মন্তব্য করতে চাই না।

আইনমন্ত্রী আরো বলেন, অবজারভেশনে তিনি (আইনজীবী) যে বক্তব্য দিয়েছেন, তা সম্পূর্ণ বেআইনি ও অসাংবিধানিক। বিচারক হিসেবে তার দায়িত্ব পালন নিয়ে যেন ব্যবস্থা নেওয়া হয়, সেজন্য আগামীকাল প্রধান বিচারপতিকে একটি চিঠি লিখছি।

গত বৃহস্পতিবার বনানীর রেইনট্রি হোটেলে দুই শিক্ষার্থী ধর্ষণ মামলার রায়ে পাঁচ আসামিকে খালাস দেন ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭-এর বিচারক মোছা. কামরুন্নাহার। রায়ের পর্যবেক্ষণে উল্লেখ করা হয়, ধর্ষণের ঘটনার ৩৮ দিন পর কেন মামলা করা হয়েছে, সে বিষয়ে রাষ্ট্রপক্ষ গ্রহণযোগ্য কোনো ব্যাখ্যা দিতে পারেনি।

ভবিষ্যতে সঠিক তদন্ত করে আদালতে প্রতিবেদন দেওয়ার জন্য পুলিশকে নির্দেশনা দেন আদালত। একই সঙ্গে ধর্ষণের ঘটনার ৭২ ঘণ্টা অতিক্রান্ত হওয়ার পর পুলিশ যেন মামলা গ্রহণ না করেন, সে বিষয়েও রায়ে বলা হয়।

এ মামলায় আপন জুয়েলার্সের মালিক দিলদার আহমেদের ছেলে সাফাত আহমেদসহ পাঁচ আসামির বিরুদ্ধে কোনো অভিযোগ প্রমাণিত না হওয়ায় বিচারক তাদের খালাস দেন। খালাস পাওয়া বাকি চারজন হলেন, সাফাতের বন্ধু নাঈম আশরাফ ওরফে এইচএম হালিম, সাদমান সাকিফ, দেহরক্ষী রহমত আলী ও গাড়িচালক বিল্লাল হোসেন।

সাহস২৪.কম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত