খালেদা জিয়ার দণ্ড স্থগিতের মেয়াদ বাড়লো আরও ৬ মাস

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২১, ১৬:২৬

সাহস ডেস্ক

কারাদণ্ডপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার দুর্নীতির দুই মামলায় দণ্ড স্থগিতের মেয়াদ বাড়ানো হয়েছে আরও ছয় মাস।

সচিবালয় থেকে বেরিয়ে যাওয়ার সময় আজ রবিবার (১৯ সেপ্টেম্বর) সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, পূর্বের শর্তে বেগম খালেদা জিয়ার মুক্তির মেয়াদ ৬ মাস বাড়ানো হয়েছে।

এর আগে এ বিষয়ে গত বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সেপ্টেম্বরের ২৪ তারিখ দণ্ড স্থগিতের সময় শেষ হবে। খালেদা জিয়ার ছোট ভাই আমাদের কাছে একটি আবেদন নিয়ে এসেছিলেন। আমরা যথাযথ প্রক্রিয়ার জন্য আইন মন্ত্রণালয়ে পাঠিয়েছিলাম। আইন মন্ত্রণালয় যে অভিমত দিয়েছে, সে অনুযায়ী প্রক্রিয়া চলছে।’

এর আগে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে 'জিয়া অরফানেজ ট্রাস্ট' দুর্নীতি মামলায় পাঁচ বছরের কারাদণ্ড দেন ঢাকার ৫ নম্বর বিশেষ আদালত। রায় ঘোষণার পর তাকে বন্দি রাখা হয় পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে অবস্থিত পুরনো কেন্দ্রীয় কারাগারে। এ মামলার আপিলের পরে তার সাজা পাঁচ বছর থেকে বাড়িয়ে ১০ বছর করেন উচ্চ আদালত।

এছাড়াও 'জিয়া চ্যারিটেবল ট্রাস্ট' দুর্নীতির মামলায় ২০১৮ সালের ২৯ অক্টোবর খালেদা জিয়াকে সাত বছরের সশ্রম কারাদণ্ডের আদেশ দেন ঢাকার ৫ নম্বর বিশেষ আদালত। এ রায়ে তাকে সাত বছরের কারাদণ্ড ও ১০ লক্ষ টাকা জরিমানা করা হয়। জরিমানা অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ডের আদেশ দেন আদালত।

এরপর ২০১৮ সালের ৬ অক্টোবর ও ২০১৯ সালের ১ এপ্রিল কারাবন্দি অবস্থায়তেই চিকিৎসার জন্য বিএসএমএমইউ হাসপাতালে নেওয়া হয় খালেদা জিয়াকে। প্রয়োজনীয় পরীক্ষা শেষে তাকে আবারও পাঠানো হয় কারাগারে। কয়েক দফায় তাকে চিকিৎসার জন্য এভাবে হাসপাতালে এবং হাসপাতাল থেকে কারাগারে নেওয়া হয়। তবে এরই মাঝে দেশে করোনা উদ্ভূত পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করলে খালেদা জিয়ার মুক্তি চেয়ে তার পরিবার সরকারের কাছে আবেদন জানায়। পরে দণ্ড স্থগিত করে মুক্তি দিয়ে তার মেয়াদ বাড়ায় সরকার।

এর আগে চলতি মাসের ১২ তারিখ আইনমন্ত্রী আনিসুল হক জানান, 'তার (খালেদা জিয়া) দণ্ড স্থগিতের বিষয়ে আবেদন আমাদের কাছে এসেছিল। আমরা তার দণ্ড আরও ছয় মাস স্থগিতের বিষয়ে মতামত দিয়ে প্রস্তাবটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছি। সে মতামতে আগের মতোই তিনি (খালেদা জিয়া) বিদেশে যেতে পারবেন না এবং বাড়িতে থেকে চিকিৎসা নিতে হবে বলে দুটি শর্তও দেওয়া হয়েছে।'

সাহস২৪.কম/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত