যুক্তরাজ্যের ভ্রমণ নিষেধাজ্ঞা থেকে বাংলাদেশ অপসারিত

প্রকাশ | ১৮ সেপ্টেম্বর ২০২১, ১৯:৫০ | আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২১, ২৩:২৭

অনলাইন ডেস্ক
ছবি: বাসস

যুক্তরাজ্য সরকারের ভ্রমণে লাল তালিকা অর্থ্যাৎ নিষেধাজ্ঞা থেকে বাংলাদেশকে অপসারণ করা হয়েছে। চলতি মাসের ২২ সেপ্টেম্বর ভোর ৪টায় এই তালিকা কার্যকর হবে।

গতকাল শুক্রবার (১৭ সেপ্তেম্বর) যুক্তরাজ্যের পরিবহন সচিব গ্রান্ট শাপস দেশটির সরলীকৃত আন্তর্জাতিক ভ্রমণ ব্যবস্থার অংশ হিসেবে এই ঘোষণা দিয়েছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ শনিবার (১৮ সেপ্টেম্বর) এ তথ্য জানানো হয়।

এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে লন্ডনে বাংলাদেশ হাই কমিশনের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ক্রমাগত ও কার্যকর কূটনৈতিক প্রচেষ্টার ফলে এই ইতিবাচক ফলাফল এসেছে বলে জানান যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম।

সাইদা মুনা তাসনিম আশা প্রকাশ করেন, ব্রিটেনের ভ্রমণ ব্যবস্থার ভবিষ্যৎ পর্যালোচনায় আগামী ৪ অক্টোবর বাংলাদেশকে সবুজ তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।

বাংলাদেশ থেকে আসা ভ্রমণকারীদের যাদের যুক্তরাজ্য অনুমোদিত টিকা দুই ডোজ দেওয়া হয়েছে তাদের আগামী ২২ সেপ্টেম্বর থেকে আর ১০ দিনের হোটেল কোয়ারেন্টাইনের প্রয়োজন হবে না।

সেক্ষেত্রে ইংল্যান্ডে পৌঁছানোর পর দ্বিতীয় দিন বা তার আগে তাদের নিতে হবে একটি কোভিড-১৯ প্রি-ডিপারেচার পরীক্ষা এবং একটি কোভিড-১৯ পরীক্ষা।

যুক্তরাজ্যের অনুমোদিত টিকার সঙ্গে পুরোপুরি টিকা দেওয়া হয়নি এমন ভ্রমণকারীদের অবশ্যই বাড়িতে বা তারা কোথায় অবস্থান করছে তারা ১০ দিনের জন্য কোয়ারেন্টাইন করতে হবে এবং অবশ্যই একটি দিন ২য় দিন এবং ৮ম দিন কোভিড পরীক্ষা করতে হবে।

সাহস২৪.কম/এসটি