একনেক সভা

পরিচ্ছন্নতাকর্মীদের কাছ থেকে ফ্লাটভাড়া না নেওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশ : ০৭ সেপ্টেম্বর ২০২১, ১৭:২৬

সাহস ডেস্ক
আজ মঙ্গলবার একনেক সভা। ছবি: পিআইডি/ফোকাস বাংলা

পরিচ্ছন্নতাকর্মীদের জন্য দেশের ৬৬ পৌরসভায় আবাসিক ভবন নির্মাণ করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই ভবনের ফ্লাট থেকে পরিচ্ছন্নতাকর্মীদের কাছ থেকে ভাড়া নিতেও নিষেধ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে ভবন রক্ষণাবেক্ষণের জন্য কিছু টাকা নেওয়ার প্রস্তাবে সায় দিয়েছেন প্রধানমন্ত্রী।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় একনেকে পৌরসভায় পরিচ্ছন্নতাকর্মীদের জন্য আবাসিক ভবন নির্মাণসংক্রান্ত একটি প্রকল্পের অনুমোদন দিয়ে এসব নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

ছবি: পিআইডি/ফোকাস বাংলা

প্রধানমন্ত্রী বলেন, এত দিন পরিচ্ছন্নতাকর্মীদের কোনো নাগরিক সুবিধা ছিল না। তাদের জন্য যেসব ফ্ল্যাট করা হবে, সেখান থেকে ভাড়া আদায় করা যাবে না।

এসময় ফ্ল্যাট পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য টাকার প্রয়োজন হবে বলে উল্লেখ করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। তার কথা অনুযায়ী ন্যূনতম টাকা নেওয়ার কথা বলেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে পরিচ্ছন্নতাকর্মীদের পরবর্তী সব প্রজন্মকে এ পেশায় অগ্রাধিকার দেওয়া হবে বলে জানান শেখ হাসিনা।

ছবি: পিআইডি/ফোকাস বাংলা

সরকারের প্রকল্প অনুযায়ী দেশের ৮ বিভাগের ৫৯ জেলার ৬৬ পৌরসভায় মোট ৩ হাজার ৪০টি ফ্ল্যাট নির্মাণ করা হবে। এই প্রকল্প বাস্তবায়নে ১ হাজার ১৪২ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। সরকারি কোষাগার থেকেই পুরো টাকার জোগান দেওয়া হবে।

আজকের একনেক সভায় ৭ হাজার ৫৮৯ কোটি টাকা ব্যয়ে মোট ৮টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।

সভা শেষে সাংবাদিকদের এসব কথা বলেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলমসহ অন্য সচিবেরা উপস্থিত ছিলেন।

সাহস২৪.কম/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত