সিরাজগঞ্জে লক্ষাধিক মানুষ পানিবন্দী

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০২১, ১৩:০৭

সাহস ডেস্ক

পাহাড়ি ঢলের কারণে অব্যাহত ভাবে বৃদ্ধি পাচ্ছে যমুনা নদীর পানি। ফলে গত ২৪ ঘন্টায় (গতকাল শুক্রবার ৩ সেপ্টেম্বর সকাল ৬টা থেকে আজ শনিবার ৪ সেপ্টেম্বর সকাল ৬টা পর্যন্ত) যমুনা নদীর পানি ১ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৬৭ সেন্টিমিটার উপর দিয়ে বইতে শুরু করছে। এ কারণে সিরাজগঞ্জের সার্বিক বন্যা পরিস্থিতর অবনতি হয়েছে।   

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের শহর রক্ষা বাঁধ পয়েন্টের দায়িত্বে থাকা গেজ মিটার (পানি পরিমাপক) আব্দুল লতিফ বিষয়টি নিশ্চিত করে জানান, আগামী আরও কয়েকদিন পানি বৃদ্ধি অব্যাহত থাকতে পারে।

যমুনায় পানি বৃদ্ধির ফলে জেলার অভ্যন্তরীণ সব নদ-নদী ও চলন বিলের পানি বৃদ্ধিও অব্যাহত রয়েছে। এ কারণে পানিবন্দি হয়ে পড়েছে জেলার লক্ষাধিক পরিবার। তলিয়ে গেছে প্রায় পাঁচ হাজার হেক্টর ফসল। ভাঙনে দিশেহারা হয়ে পড়েছেন চৌহালী ও শাহজাদপুরের নদী পাড়ের মানুষ। দেখা দিয়েছে খাবার ও বিশুদ্ধ খাবার পানির সংকট। অন্যদিকে বন্যার সার্বিক বিষয়ে প্রস্তুতির কথা জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী জাকির হোসেন বলেন, কয়েক দিন ধরে যমুনায় পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। তবে বালুভর্তি জিও ব্যাগ ফেলে ভাঙন রোধে চেষ্টা করা হচ্ছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, যমুনা নদীর পানি বৃদ্ধি আরো দুদিন অব্যাহত থাকবে। দুদিন পর থেকে পানি কমতে শুরু করবে।

সাহস২৪.কম/এমআর.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত