আজ থেকে হাইকোর্টে আগাম জামিনের শুনানি শুরু

প্রকাশ | ২২ আগস্ট ২০২১, ১১:২৩

অনলাইন ডেস্ক

করোনা মহামারিতে বিভিন্ন সময় ঘোষিত বিধিনিষেধের কারণে প্রায় সাড়ে চার মাস বন্ধ থাকার পর আ রবিবার থেকে আবারও হাইকোর্ট বিভাগে আগাম জামিন আবেদনের ওপর শুনানি শুরু হচ্ছে। প্রধান বিচারপতি হাইকোর্ট বিভাগের প্রায় ১৪টি বেঞ্চকে আগাম জামিন শুনানির এখতিয়ার দিয়েছেন।

গতকাল শনিবার (২১ আগস্ট) সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে রবিবারের কার্যতালিকা প্রকাশিত হয়। এর আগে গত মঙ্গলবার (১৭ আগস্ট) এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছিলো সুপ্রিম কোর্ট প্রশাসন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাস্থ্যবিধি প্রতিপালন পূর্বক এবং প্রয়োজনীয় সুরক্ষামূলক ব্যবস্থা গ্রহণ করে আগামী ২২ আগস্ট থেকে হাইকোর্ট বিভাগে সংশ্লিষ্ট ফৌজদারি মোশন বেঞ্চ সমূহে আগাম জামিন শুনানি গ্রহণ করা হবে। সংশ্লিষ্ট ফৌজদারি মোশন বেঞ্চ শুনানির সময় নির্ধারণ করবেন।

এর আগে, করোনা সংক্রমণ রোধে ঘোষিত বিধিনিষেধের কারণে গত ৫ এপ্রিল থেকে আগাম জামিন আবেদনের ওপর শুনানিও বন্ধ হয়ে যায়। তবে কঠোর বিধিনিষেধ সরকার কিছুটা শিথিল করায় আবারো আগাম জামিন আবেদনের শুনানির সিদ্ধান্ত নেওয়ায় এই শুনানি শুরু হচ্ছে। যদিও গত ২৯ এপ্রিল হাইকোর্ট বিভাগের একটি বেঞ্চে আগাম জামিন আবেদনের ওপর শুনানির উদ্যোগ নেওয়া হয়েছিল। এজন্য ওইদিন কয়েকটি আবেদনও হাইকোর্টের তালিকাভুক্ত করা হয়েছিল। কিন্তু প্রধান বিচারপতি আগাম জামিন আবেদনের ওপর শুনানির এখতিয়ার বন্ধ করে দেন। এরপর থেকে হাইকোর্ট বিভাগের যত বেঞ্চ গঠন করা হয়েছে তার কোনোটিতেই আগাম জামিন আবেদনের ওপর শুনানির এখতিয়ার দেওয়া হয়নি।


সাহস২৪.কম/এমআর