ঐতিহাসিক একুশে আগস্ট, নিহতদের স্মরণে চট্টগ্রামে আওয়ামী লীগের কর্মসূচি

প্রকাশ | ২১ আগস্ট ২০২১, ০১:৫৩ | আপডেট: ২১ আগস্ট ২০২১, ০২:১৫

অনলাইন ডেস্ক

আজ বিভীষিকাময় একুশে আগস্ট। দেশের রাজনৈতিক ইতিহাসের কালিমালিপ্ত দিন। ২০০৪ সালের বিএনপি-জামায়াত আমলের এই দিনে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে 'সন্ত্রাস, জঙ্গিবাদ ও দুর্নীতিবিরোধী' সমাবেশে আয়োজন করে তৎকালীন বিরোধী দল আওয়ামী লীগ। ওই দিন মূহুর্তেই একের পর এক গ্রেনেড হামলায় অকল্পনীয় এক নারকীয় ঘটনা জন্ম দেয় দেশে এক কলঙ্কময় অধ্যায়ের। আজ সেই লাশ-ক্ষতবিক্ষত শরীর আর রক্ত স্রোতের হামলার ১৭ বছর।

এ উপলক্ষ্যে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে গ্রেনেড হামলায় নিহত নেতাকর্মীদের স্মরণে নানা কর্মসূচি গ্রহণ করেছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ।

থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) মিলনায়তনে আজ শনিবার (২১ আগস্ট) সকাল সাড়ে ৯টায় খতমে কোরআন, দোয়া ও মিলাদ মাহফিল এবং সকাল ১০টায় আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম মহানগরের ১৫টি থানা ও ৪৩টি ওয়ার্ডে একই কর্মসুচি পালনের জন্য বিশেষভাবে আহ্বান জানিয়েছে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন।

এ ছাড়াও একুশে আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে এদিনের কর্মসূচি ঘোষণা করেছে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগ। নগরীর দোস্ত বিল্ডিং কার্যালয়ে বিকেল ৫টায় আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

একুশে আগস্ট নগরীর আন্দরকিল্লাস্থ দলীয় কার্যালয়ে দোয়া মাহফিল ও আলোচনা সভার আয়োজন করেছে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ।

প্রসঙ্গত, ২১ আগস্ট ২০০৪ সালে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে সন্ত্রাসবিরোধী এক মিছিলপূর্ব-সমাবেশ আহ্বান করে বাংলাদেশ আওয়ামী লীগ। এদিন সমাবেশে গ্রেনেড হামলা হয়। হামলায় নিহত হয় বাংলাদেশ আওয়ামী লীগের তৎকালীন মহিলা বিষয়ক সম্পাদিকা বেগম আইভি রহমানসহ ২৪ জন ব্যক্তি।

সাহস২৪.কম/জেএস/এসটি/এসকে.