শ্রমিকদের জন্য বাস লঞ্চ চলবে আগামীকাল দুপুর পর্যন্ত

প্রকাশ : ৩১ জুলাই ২০২১, ২৩:১৯

সাহস ডেস্ক

ব্যবসায়ীদের দাবি মেনে ১ আগস্ট থেকে শিল্পকারখানা চালুর সিদ্ধান্ত নেয় সরকার। খবর প্রকাশের পর দেশের বিভিন্ন প্রান্ত থেকে ঢাকামুখী হচ্ছেন শ্রমিকেরা। লকডাউনে গণপরিবহন বন্ধ থাকায় ভ্যান-রিকশাসহ বিভিন্ন ভাবে আসছেন তারা। শ্রমিকদের ঢাকা আসার সুবিধার্থে কয়েক ঘণ্টার জন্য গণপরিবহন চলাচলের অনুমতি দিয়েছে সরকার। শ্রমিকদের জন্য বিভিন্ন রুটে চলবে বাস ও লঞ্চ।

শনিবার (৩১ জুলাই) রাতে সরকারি তথ্য বিবরণীতে জানানো হয়েছে, ‘রফতানিমুখী শিল্পের শ্রমিক ও সংশ্লিষ্টদের কাজে যোগদানের সুবিধার্থে ১ আগস্ট বেলা ১২টা পর্যন্ত গণপরিবহন চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।’

এর আগে শনিবার সন্ধ্যার পর থেকে লঞ্চ চলাচলের অনুমতি দিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

দেশের সকল রুটে রবিবার সারাদিন বাস চলাচল করবে বলে জানান বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ।

এদিকে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, সীমিত সময়ের জন্য ট্রেন চলাচল করবে না।

কঠোর বিধিনিষেধের মধ্যে রফতানিমুখী শিল্প-কারখানা খুলে দিয়েছে সরকার। যদিও জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানিয়েছেন, শিল্প-কারখানা খুললেও আপাতত কেউ কাজে যোগ না দিলে চাকরি নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। তারা চাকরি হারাবেন না। ঈদে বাড়ি গিয়ে যারা ফিরতে পারেননি তারা ৫ আগস্টের পর পর্যায়ক্রমে ফিরবেন।

কিন্তু ঘোষণার পর শনিবার বেড়েছে ঢাকামুখী মানুষের ঢল। গণপরিবহন বন্ধ থাকায় কাজে যোগ দিতে শ্রমিকরা অনেকে আসছেন পায়ে হেটে। সীমাহীন ঝুঁকি নিয়েও ফিরতে চাইছেন কাজে।

সাহস২৪.কম/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত