লকডাউনের তৃতীয় দিন

রাজধানীতে বেড়েছে চলাচল, গ্রেপ্তার ৫৮৭

প্রকাশ : ২৬ জুলাই ২০২১, ০০:৩৫

সাহস ডেস্ক

করোনাকালীন ঈদ পরবর্তী লকডাউনের তৃতীয় দিনে বাড়তে দেখা যায় প্রাইভেট গাড়ি ও রিক্সা। আজ একদিনেই ২৩৩ জনকে ১ লাখ ৯৫০ টাকা জরিমানা করে মোবাইল কোর্ট। অন্যদিকে ৫২১টি গাড়িকে ১২ লাখ ৭২ হাজার টাকা জরিমানা করেছে ডিএমপির ট্রাফিক বিভাগ। বিগত দুই দিনের থেকে আজ সড়কে গাড়ি-ঘোড়া দেখা যাচ্ছিলো একটু বেশিই।

প্রতিনিধি সূত্রে জানা যায়- এলিফ্যান্ট রোড, পান্থপথ, ফার্মগেট, মোহাম্মদপুর, শ্যামলী, গুলশান, নাবিস্কো, বাড্ডা, তেজগাঁও এলাকার রাস্তায় প্রাইভেট কার, রিকশা, খাদ্যসামগ্রী বহনকারী যান, মোটরসাইকেল, অ্যাম্বুলেন্সসহ ছোট ছোট কিছু যানবাহন চলাচল করতে দেখা গেছে। তবে সেগুলো একেবারে হাতে গোনার মতো। এসব সড়কের বিভিন্ন মোড়ে মোড়ে বসেছে চেকপোস্ট। একটু অসাবধানতায় গুণতে হচ্ছে জরিমানা। জায়গায় জায়গায় পুলিশের জিজ্ঞাসাবাদের ঘটনা দেখা যায়। যথার্থ কারণ দর্শাতে না পারলে জরিমানা করা হচ্ছে অনেককে। ঠিকঠাক কারণ দেখানো ছাড়া ছাড় পাচ্ছেন না কেউই। এছাড়া বিধিনিষেধ মানাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সাইরেন বাজিয়ে টহল দিতে দেখা যায়।

ঢাকা মহানগর পুলিশ-ডিএমপির জনসংযোগ ও গণমাধ্যম শাখার সূত্রে জানা যায়, ঢাকা মহানগর পুলিশ-ডিএমপির জনসংযোগ ও গণমাধ্যম শাখা এই তথ্য নিশ্চিত করেছেন। সরকার ঘোষিত লকডাউনের তৃতীয় দিনে রবিবার (২৫ জুলাই) বিধিনিষেধ অমান্য করার দায়ে রাজধানীতে ৫৮৭ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। সরকার কর্তৃক পূর্বঘোষিত ১৪ দিনের লকডাউনের দ্বিতীয় দিন শনিবার ৪০৩ জনকে গ্রেপ্তার করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এছাড়া ডিএমপি ট্রাফিক বিভাগ ৪৪১টি গাড়িকে ১০ লাখ ৬০ হাজার ৫০০ টাকা জরিমানা করে। প্রথম দিনে ৪০৩ জনকে গ্রেপ্তার করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। এছাড়া ডিএমপি ট্রাফিক বিভাগ ৪৪১টি গাড়িকে ১০ লাখ ৬০ হাজার ৫০০ টাকা জরিমানা করে।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে গত ১ থেকে ৭ জুলাই কঠোর বিধিনিষেধ আরোপ করে সরকার। পরে তা ১৪ জুলাই পর্যন্ত বাড়ানো হয়। পবিত্র ঈদ-উল-আজহার কারণে ১৫ থেকে ২২ জুলাই পর্যন্ত কঠোর বিধিনিষেধ শিথিল করা হয়। পরে ২৩ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত কঠোরতম বিধিনিষেধ আরোপ করা হয়। এই হিসাবে কঠোরতম বিধিনিষেধের তৃতীয় দিন আজ।

প্রসঙ্গত, করোনাভাইরাস নিয়ন্ত্রণে সারা দেশে কঠোর বিধিনিষেধের প্রথম দিন শুক্রবার স্বাস্থ্যবিধি না মানা এবং বিধিনিষেধের মধ্যে ঘর থেকে বের হওয়ার যৌক্তিক কারণ দেখাতে না পারায় সারা দেশে র‍্যাবের ১২টি ভ্রাম্যমাণ আদালত ৯৫ জনকে ৪৮ হাজার ৭০০ টাকা জরিমানা করেন। অন্যদিকে, বিধিনিষেধের প্রথম দিনে সরকারি আদেশ অমান্যসহ বিভিন্ন অনিয়মের কারণে ৪০৩ জনকে আটক করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। পাশাপাশি ভ্রাম্যমাণ আদালত ২০৩ জনকে ১ লাখ ২৭ হাজার টাকা জরিমানা করেছেন। এ ছাড়া ট্রাফিক বিভাগ ৪৪১টি যানবাহনকে ১০ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করেছে।

সাহস২৪.কম/এসটি/এসকে.

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত