x

এইমাত্র

  •  বিদ্যুৎ সাশ্রয়ে সারাদেশে আলোকসজ্জা বন্ধ
  •  দলীয় প্রধানের পদ ছাড়লেন বরিস জনসন, ছাড়বেন প্রধানমন্ত্রিত্বও

সুদূর কলম্বিয়া থেকে বাংলাদেশে এলো অজগর!

প্রকাশ : ২১ জুন ২০২১, ১৫:৩৫

সাহস ডেস্ক

সুদূর দক্ষিণ আমেরিকার কলম্বিয়া থেকে গাজীপুরে এক ইস্পাত কারখানার কাঁচামালের স'ঙ্গে একটি অজগর সা'প চলে এসেছে। সেখানে মাল আনলোড করতে গিয়ে বেরিয়ে আসে একটি অজগর। গতকাল ২০ জুন (রবিবার) বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট অজগরটি উদ্ধার করে বিকেলে গাজীপুরের ব'ঙ্গবন্ধু সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে।

আনোয়ার ইস্পাতের ম্যানেজার (এডমিন) মিজানুর রহমান জানান, কলম্বিয়া থেকে কন্টেইনারে আম'দানি করা কাঁচামাল তাদের কারখানায় আসতে প্রায় চার মাস সময় লাগে। শনিবার ওই কন্টেইনার আনলোড করতে গেলে সা'পটি তাদের চোখে পড়ে। পরে ঘটনাটি জানানো হয় বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটকে। ঘটনা জেনে ওই দিনই কারখানা থেকে অজগরটি উদ্ধার করেন বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট।

বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসিম মল্লিক বিভিন্ন গণমাধ্যকে জানিয়েছেন,“অজগরটি বোয়া কন্সট্রিকটর জাতের। এটি লম্বায় প্রায় ছয় ফুট আর ওজন চার কেজি। বয়স আনুমানিক সাত মাস। দীর্ঘদিন না খেয়ে থাকায় অজগরটি বেশ দুর্বল ছিল। এ ছাড়া শরীরে একটি আঘাতও রয়েছে।

অসিম মল্লিক আরো জানান, ঘটনা জেনে ওই দিনই কারখানা থেকে অজগরটি উদ্ধার করেন। পরে গতকাল বিকেলে এটিকে তাঁরা গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেন।

জানা যায়, কলম্বিয়া উপকূলীয় অঞ্চলে এ ধরনের অজগর পাওয়া যায়। এটি অজগরের আরেকটা প্রজাতি। হয়তো সেখান থেকে কোনোভাবে এটি কনটেইনারের কাঁচামালের ভেতর ঢুকে পড়ে। তিন মাস ধরে সেখানে কিছু না খেয়ে অবস্থান করছিল।

ব'ঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রা'প্ত কর্মকর্তা মো. তবিবুর রহমান বলেন, “সা'পটি অসুস্থ থাকায় অজগরটিকে পার্কের ভেতর কোয়ারেন্টিনে রাখা হয়েছে। এখানেই তাকে প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া হবে।”

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
নির্বাচন কমিশনের ওপর মানুষের আস্থা এখন শূন্যের কোঠায় পৌঁছেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আপনিও কি তাই মনে করেন?