সুফিয়া কামালের ১১০ তম জন্মবার্ষিকী

প্রকাশ : ২০ জুন ২০২১, ১৮:৩৫

সাহস ডেস্ক

কবি ও নারীবাদী বেগম সুফিয়া কামালের আজ রবিবার (২০ জুন) ১১০ তম জন্মবার্ষিকী। নারীবাদী, কবি, শিক্ষাবিদ হিসেবে শ্রদ্ধেয় সুফিয়া কামাল ১৯১১ সালের ২০ জুন বরিশালের একটি অভিজাত পরিবারে জন্মগ্রহণ করেছিলেন । তিনি ১৯৫০ দশকের বাঙালি জাতীয়তাবাদী আন্দোলনে অংশ নিয়ে এবং পরে নিজেকে স্বাধীন বাংলাদেশের অন্যতম সুশীল সমাজের নেত্রী হিসাবে প্রতিষ্ঠিত করেন।

বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংস্থাগুলো যথাযথ সম্মানের সাথে দিবসটি পালন করছে। দিবসটির স্মরণে বাংলাদেশ মহিলা পরিষদ (বিএমপি) ও ছায়ানটসহ একাধিক সামাজিক-সাংস্কৃতিক সংগঠন কবি ও কর্মীর স্মরণে বিশেষ কর্মসূচি পালন করছে।

যাই হোক করোনা মহামারির চলমান দ্বিতীয় ঢেউয়ের কারণে উভয় সংস্থা ভার্চুয়ালভাবে অনুষ্ঠানগুলি পরিচালনা করে দিবসটি পালন করছে।

বাংলাদেশ মহিলা পরিষদ (বিএমপি) তাদের অফিসিয়াল ফেসবুক পেজে বেলা ৩ টায় একটি বিশেষ অনলাইন অনুষ্ঠানের আয়োজন করছে। ১১০ তম জন্মবার্ষিকী স্মরণে অনুষ্ঠানটিতে অনলাইনে স্মরণীয় বক্তৃতা, কবি সুফিয়া কামাল পুরষ্কার প্রদান ও সংগীত পরিবেশনা উপস্থাপন করা হচ্ছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বিএমপির বর্তমান সভাপতি ডা. ফৌজিয়া মোসলেম।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ অনুষ্ঠানে "সুফিয়া কামাল এবং বাংলাদেশের নারীবাদী আন্দোলন" শীর্ষক একটি স্মরণমূলক বক্তব্য দিবেন। এছাড়াও কবি সুফিয়া কামাল অ্যাওয়ার্ড -২০২০ (মরণোত্তর) সাংবাদিক, শিক্ষক, রাজনীতিবিদ এবং কর্মী হিসাবে ভূষিত করা হবে নূরজাহান মুর্শিদকে ও কবি সুফিয়া কামাল পুরস্কার -২০১২ দেয়া হবে কুমুদিনী কল্যাণ ট্রাস্টকে।

প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতির জন্মবার্ষিকী এবং বর্ষার প্রত্যাবর্তন উদযাপন করতে দেশের শীর্ষস্থানীয় সাংস্কৃতিক প্রতিষ্ঠান ছায়ানট প্রতিবছর একটি স্মরণীয় অনুষ্ঠানের আয়োজন করে যা গত বছর করোনা পরিস্থিতির কারণে অনুষ্ঠিত হতে পারেনি।

এ বছর ছায়ানট বর্ষার গান, কবিতা ও নৃত্যের সমন্বয়ে এবং বিশিষ্ট কবি, ছায়ানটের উপদেষ্টা পরিষদের সদস্য সুলতানা কামালের বিশেষ বক্তৃতার মাধ্যমে একটি বিশেষ অনলাইন অনুষ্ঠানের আয়োজন করেছে।

রবিবার রাত ৯ টায় অনুষ্ঠানটি ছায়ানটের ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেল সহ ছায়ানটের ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে প্রচার করা হবে।

১৯৪৭ সালে দেশবিভাগের পর সুফিয়া কামাল পরিবারসহ ঢাকায় চলে আসেন। ভাষা আন্দোলনে তিনি নিজে সক্রিয়ভাবে অংশ নেন এবং এতে অংশ নেওয়ার জন্য নারীদের উদ্বুদ্ধ করেন। ১৯৫৬ সালে শিশুদের সংগঠন কচিকাঁচার মেলা প্রতিষ্ঠা করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রথম মহিলা হোস্টেলকে ‘রোকেয়া হল’ নামকরণের দাবি জানান। রোকেয়া হল নামকরণে সহায়ক ভূমিকা পালন করেছিলেন কিংবদন্তী শিক্ষাবিদ বেগম রোকেয়ার নাম অনুসারে।

সাহসী সামাজকর্মী হিসাবে সুফিয়া কামাল ১৯৫২ সালের ভাষা আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করেছিলেন। একাত্তরের মুক্তিযুদ্ধের আগে ও তার সময়ে জাতির বিরুদ্ধে নিপীড়ন এবং তার মৃত্যুর আগ পর্যন্ত বাংলাদেশের প্রতিটি বড় বড় মানবাধিকার আন্দোলনে অংশ নিয়েছিলেন তিনি।

শৈশবকালে আনুষ্ঠানিক শিক্ষার অভাব সত্ত্বেও তিনি বাড়িতে বাংলা, হিন্দি, ইংরেজি, উর্দু, আরবী, কুর্দি এবং ফার্সিসহ একাধিক ভাষা শিখেছিলেন। ১৯৩৮ সালে তার প্রথম কাব্যগ্রন্থ সাঁঝের মায়ার মুখবন্ধ লেখেন কাজী নজরুল ইসলাম। বইটি বিদগ্ধজনের প্রশংসা কুড়ায় যাদের মাঝে ছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর।

কবি ও লেখিকা হিসাবে তিনি তখন এক ডজনেরও বেশি সংখ্যক কবিতা এবং ছোটগল্প, ছোট উপন্যাস রচনা করেন। তার ডকুমেন্টারি গ্রন্থ ‘একাত্তুরের ডায়েরি’ তে তিনি ১৯৭১ সালের যুদ্ধের ভয়াবহ গল্পগুলি বর্ণনা করেছিলেন। তিনি বাংলাদেশের প্রথম মহিলাদের পত্রিকা বেগমের প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন।

সুফিয়া কামাল বাংলাদেশ মহিলা পুনর্বাসন বোর্ডের প্রতিষ্ঠাতা চেয়ারপারসন ছিলেন। তিনি বাংলাদেশ প্রতিবন্ধী ফাউন্ডেশন এবং নারী কল্যাণ সংস্থার সভাপতি ছিলেন। তিনি ব্র্যাকের প্রথম চেয়ারপার্সনও ছিলেন।

সুফিয়া কামাল ৫০টির বেশি পুরস্কার লাভ করেছেন। এর মাঝে পাকিস্তান সরকারের তমঘা-ই-ইমতিয়াজ (১৯৬১) যা তিনি ১৯৬৯ সালে প্রত্যাখান করেন। এছাড়াও তিনি বাংলা একাডেমি পুরস্কার (১৯৬২), সোভিয়েত লেনিন পদক (১৯৭০), একুশে পদক (১৯৭৬), নাসিরউদ্দিন স্বর্ণপদক (১৯৭৭), সংগ্রামী নারী পুরস্কার,  চেকোশ্লোভাকিয়া (১৯৮১), মুক্তধারা পুরস্কার (১৯৮২), বেগম রোকেয়া পদক (১৯৯৬), জাতীয় কবিতা পরিষদ পুরস্কার (১৯৯৫), দেশবন্ধু সি আর দাস গোল্ড মেডেল (১৯৯৬), স্বাধীনতা দিবস পদক (১৯৯৭) সহ আরও অনেক পুরস্কার  পেয়েছেন। 

এছাড়াও ঢাকার জাতীয় পাবলিক লাইব্রেরির নাম সুফিয়া কামাল জাতীয় পাবলিক লাইব্রেরি এবং বাংলাদেশ জাতীয় যাদুঘর তার সম্মানে প্রধান মিলনায়তনের একটি তার নামে নামকরণ করেছে।

১৯৯৯ সালের ২০ নভেম্বর সুফিয়া কামাল মৃত্যুবরণ করেন। তাকে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়। বাংলাদেশি নারীদের মধ্যে তিনিই প্রথম এই সম্মান লাভ করেন। প্রতি বছর এই দিনটিতে তাকে আনুষ্ঠানিকভাবে স্মরণ করা হয়। ২০ জুন, ২০১৯ তারিখে তার ১০৮ তম জন্মদিন উপলক্ষে গুগল ডুডল তৈরি করে সম্মাননা প্রদান করে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত