আজ বিশ্ব পরিবেশ দিবস

প্রকাশ : ০৫ জুন ২০২১, ০১:০০

সাহস ডেস্ক
আলোকচিত্র : সংগৃহীত

আজ ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস , বিশ্বব্যাপী সচেতনতা এবং পরিবেশ রক্ষার জন্য পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়ে অন্যান্য দেশের মতো বাংলাদেশেও (৫ জুন)  পালিত হচ্ছে বিশ্ব পরিবেশ দিবস। পৃথিবী ও প্রকৃতি রক্ষার গুরুত্ব সম্পর্কে সচেতনতা তৈরি করতে প্রতি বছর এ দিনে দিবসটি পালিত হয়। পৃথিবীকে নিরাপদ এবং বাসযোগ্য রাখতে জলবায়ু সংকট এবং পরিবেশ দূষণ রোধে পদক্ষেপের প্রয়োজনীয়তার দিকে দৃষ্টি আকর্ষণ করতে সারা বিশ্বের পরিবেশ সচেতন মানুষ আজ বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করবে।

এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো ‘বাস্তুতন্ত্রের পুনরুদ্ধার করা’(Ecosystem Restoration)।  বর্তমান অন্ধকারময় পরিস্থিতিতে অতীতকে ফেরানো সম্ভব নয় ঠিকই। কিন্তু আমরা গাছ লাগাতে পারি, আমাদের  আশেপাশের  শহরকে আরও সবুজ করতে পারি, বাড়ির বাগানটি পুনর্নির্মাণ করতে পারি, পারি নিজেদের খাদ্যাভ্যাস পরিবর্তন করতে এবং নদী ও উপকূল পরিষ্কার রাখতে পারি। আমরা এমন একটি প্রজন্ম যারা এই সবের মাধ্যমে প্রকৃতির শান্তি বজায় রাখতে পারি। আর সে কারণে এ বছর দিবসটির প্রতিপাদ্য বেছে নেওয়া হয়েছে Ecosystem Restoration। 

১৯৭২ সালে জাতিসংঘ পরিবেশ সম্পর্কিত সচেতনতা বৃদ্ধি করতে স্টকহোম সম্মেলনে প্রতিষ্ঠিত হয়েছিল বিশ্ব পরিবেশ দিবস। এর দু'বছর পরে, ১৯৭৪ সালে 'একমাত্র পৃথিবী' (Only One Earth)এই প্রতিপাদ্য নিয়ে প্রথম বিশ্ব পরিবেশ দিবসের অনুষ্ঠিত হয়েছিল। 

বিভিন্ন সংগঠন করোনাভাইরাস মহামারির কারণে এ বছর নতুন পদ্ধতিতে বিস্তৃত কর্মসূচি নিয়ে দিবসটি পালন করছে বিশ্ব। বিশ্বব্যাপী সচেতনতা এবং পরিবেশের জন্য সচেতনতায় উৎসাহিত করার জন্য জাতিসংঘের প্রধান বাহন হল বিশ্ব পরিবেশ দিবস। 

১৯৭৪ সালে প্রথম উদযাপিত হওয়ার পর থেকে এটি এখন বিশ্বের প্রায় শতাধিক দেশে বহুল স্বীকৃত একটি দিবসে পরিণত হয়েছে। পৃথিবী ও প্রকৃতি রক্ষার গুরুত্ব সম্পর্কে সচেতনতা তৈরি করতে প্রতি বছর ৫ জুন ভিন্ন ভিন্ন প্রতিপাদ্য নিয়ে এ দিবসটি পালন করা হয়। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
নির্বাচন কমিশনের ওপর মানুষের আস্থা এখন শূন্যের কোঠায় পৌঁছেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আপনিও কি তাই মনে করেন?