পঞ্চগড়ে ৩৯ জন কৃষকদের মাঝে গাছের চারা বিতরণ

প্রকাশ : ০২ জুন ২০২১, ২০:৫৭

ডিজার হোসেন বাদশা

পঞ্চগড়ে কৃষকদের মাঝে রংপুর বিভাগ কৃষি ও গ্রামীণ উন্নয়ন প্রকল্পের আওতায় গঠিত গ্রুপের সদস্য ও প্রর্দশনী কৃষকদের মাঝে ফলজ ও ঔষধি গাছের চারা বিতরণ করা হয়েছে। এসময় ওইসব গাছ কৃষকদের হাতে তুলে দেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মিজানুর রহমান।

২ জুন (বুধবার) দুপুরে পঞ্চগড় সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলা অফিসের কৃষক প্রশিক্ষণ চত্বরে আম, লটকন, লিচু,মাল্টা, পেয়ারা সহ বিভিন্ন প্রজাতির ফলজ ও ঔষধি গাছের চারা কৃষকদের মাঝে বিতরণ করা হয়। 

চারা বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সদর উপজেলার কৃষি কর্মকর্তা শাহ আলম মিয়া, সদর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রুবেল হুসেন সহ বিভিন্ন ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকতা বৃন্দ।

জানা যায়, রংপুর বিভাগ কৃষি ও গ্রামীণ উন্নয়ন প্রকল্পের আওতায় প্রর্দশনী বাগানে ৩৯ জন কৃষকের মধ্যে ১৭ জন কৃষকে মাল্টা প্রদর্শনী, ১৮ জনকে আমের প্রদর্শনী, ১ জনকে লটকনের প্রর্দশনী ও ৩ জনকে মিশ্র ফলের প্রর্দশনী দেয়া হয়েছে। ২০ শতকের প্রদর্শনী ফল বাগানের মধ্যে আমের প্রর্দশনীতে প্রতি চাষীকে ২৫টি করে চারা ও ২৭ কেজি বিভিন্ন প্রকারের রাসায়নিক সার, মাল্টায় প্রতি চাষীকে ৫০টি করে চারা ও ৪৭ কেজি রাসায়নিক সার, লটকনে ৩৫টি চারা ও ৪২ কেজি রাসায়নিক সার এবং মিশ্র প্রর্দশনী ফল বাগানে পেয়ারা ৪০ টি ও উচ্চ ফলনশীল বারি জাতের ১০টি আমের চারা।

এছাড়া এই প্রকল্পের আওতায় সদর উপজেলার ১০ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভার ৯৩টি গ্রুপের ৮৭০ জন কৃষকের মাঝে ৬টি করে ফলজ ও ঔষধি গাছের চারা পর্যায়ক্রমে বিতরণ করা হয়। এর মধ্যে ২টি করে মাল্টার চারা, ১ টি করে আম, লিচু, পেয়ারা ও নিমের চারা বিতরণ করা হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত