সংকটাপন্ন প্রাণী লজ্জাবতী বানর পথ হারিয়ে লোকালয়ে

প্রকাশ : ৩০ মে ২০২১, ১৬:৫৯

সাহস ডেস্ক
আলোকচিত্র : সংগৃহীত

বিরল প্রজাতির লজ্জাবতী বানরটি লোকালয় থেকে উদ্ধারের পর হবিগঞ্জের চুনারুঘাট  উপজেলার সাতছড়ি জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়েছে।

২৯ মে (শনিবার) রাতে এই বানরটিকে সাতছড়িতে অবমুক্ত করে বন বিভাগের সাতছড়ি রেঞ্জ কর্মকর্তা মাহমুদ। সন্ধ্যায় বানরটিকে উদ্ধারের পর দুই ঘণ্টা পর্যবেক্ষণে রেখেছিলেন তিনি।

রেঞ্জ কর্মকর্তা মাহমুদ হোসেন গণমাধ্যমকে বলেন,সংকটাপন্ন প্রাণী লজ্জাবতী বানরটি বনাঞ্চল থেকে পথ হারিয়ে লোকালয়ে চলে যায়। শনিবার সন্ধ্যায় চুনারুঘাট উপজেলার চন্ডিছড়া চা বাগানের পার্শ্ববর্তী এলাকা স্থানীয়দের সহায়তায় উদ্ধার করে সাতছড়িতে অবমুক্ত অবমুক্ত করা হয়েছে।

লজ্জাবতী বানর বা লাজুক বানর (ইংরেজি: Bengal slow loris বা northern slow loris) (বৈজ্ঞানিক নাম:Nycticebus bengalensis) হচ্ছে লরিসিডি পরিবারের একটি বানর প্রজাতি। এরা নিশাচর প্রাণী। 

লজ্জাবতী বানর ছোট আকারের। এই বানর দিনের বেলায় গাছের উঁচু ডালে নিজেদের আড়াল করে উল্টো হয়ে ঝুলে থাকে। লজ্জাবতী বানর কচি পাতা, পোকা-মাকড়,পাখির ডিম খেয়ে থাকে। 

এটি বেঙ্গল স্লো লরিস নামে পরিচিত। লজ্জাবতী বানর বা বেঙ্গল স্লো লরিসকে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) ২০২০ সালের তালিকায় সংকটাপন্ন (রেড লিস্ট) প্রজাতি হিসেবে দেখানো হয়েছে। বাংলাদেশের বন্যপ্রাণী আইনের তফসিল-১ অনুসারে সংরক্ষিত প্রাণী।

এর আগে গত ২৭মে (বৃহস্পতিবার) মাধবপুর থেকে আরেকটি লজ্জাবতী বানর উদ্ধার করে একই স্থানে অবমুক্ত করা হয়েছিল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
নির্বাচন কমিশনের ওপর মানুষের আস্থা এখন শূন্যের কোঠায় পৌঁছেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আপনিও কি তাই মনে করেন?