দুর্যোগে অরক্ষিত সুন্দরবনের বন্যপ্রাণী

প্রকাশ : ৩০ মে ২০২১, ১৪:২৩

সাহস ডেস্ক

ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে সৃষ্ট জলোচ্ছ্বাসে সুন্দরবন থেকে জোয়ারের পানিতে ভেসে লোকালয়ে এসেও প্রাণে রক্ষা পাচ্ছে না হরিণ ও অন্যান্য বন্যপ্রাণী। ইতোমধ্যে শরণখোলা রেঞ্জ এলাকায় চারটি মৃত ও দুটি জীবিত হরিণ উদ্ধার করা হয়েছে। পটুয়াখালী ও পিরোজপুরেও ভেসে যাওয়া জীবিত হরিণ উদ্ধার হয়েছে। ভোলায় ভেসে যাওয়া হরিণ উদ্ধার করার পর জবাই করা হয়েছে।

সুন্দরবন একাডেমির নির্বাহী পরিচালক প্রফেসর আনোয়ারুল কাদির বলেন, প্রাকৃতিক, মনুষ্য সৃষ্ট কারণ বা দুর্যোগ যেটাই হোক, বন্যপ্রাণী সুরক্ষাকে প্রাধান্য দিতে হবে। ঝড়-জলোচ্ছ্বাসে  কেন হরিণ বা বন্যপ্রাণী মারা যাচ্ছে, কেন লোকালয়ে চলে আসছে এর কারণ অনুসন্ধান করতে হবে। আর পনিতে ভেসে আসার বাইরেও বনের অভ্যন্তরেও মৃত বন্যপ্রাণী থাকতে পারে। সে বিষয়টিও গুরুত্বের সঙ্গে দেখা দরকার। বনের অভ্যন্তরে প্রাণীদের জন্য সুরক্ষা নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, এ ধরনের প্রাকৃতিক দুর্যোগ থেকে বন্যপ্রাণী রক্ষায় বনের মধ্যে বেশি করে উঁচু স্থান তৈরি, মিষ্টি পানির স্থান সুরক্ষা ও সংখ্যা বৃদ্ধি করা উচিত। এছাড়া মানব সমস্যা সমাধানের মতো প্রাণিকুলের জন্যও স্বেচ্ছাসেবক বাহিনী গঠন ও তাদের প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করা দরকার। যাতে করে তারা প্রাকৃতিক দুর্যোগের আগে ও পরে প্রতিটি নদী নালায় ঘুরে ঘুরে বন্যপ্রাণীর অবস্থা পর্যবেক্ষণ ও সুরক্ষায় কাজ করতে পারে। সর্বোপরি গবেষণা ও যাচাই-বাছাই করে একটি মহাপরিকল্পনা প্রণয়ন করতে হবে। যার মাধ্যমে বন্যপ্রাণী সুরক্ষা স্থায়ীভাবে ভিত্তি পাবে।

খুলনা অঞ্চলের প্রধান বন সংরক্ষক মঈন উদ্দিন খান বলেন, জলোচ্ছ্বাসের কবলে পড়ে হরিণ লোকালয়ে ভেসে যাওয়ার বিষয়টিতে বন কর্মকর্তারা সতর্ক অবস্থানে রয়েছেন। কমিউনিটি গ্রুপগুলোকেও নজরদারি জোরদার করতে বলা হয়েছে। পাশাপাশি বন ও বন্যপ্রাণীর ক্ষয়ক্ষতি নিরূপণে রেঞ্জভিত্তিক কমিটি গঠন করা হয়েছে। সার্বিক বিষয় নিয়ে এবং বন ও বন্যপ্রাণী রক্ষায় বন বিভাগ সংশ্লিষ্টদের নিয়ে কাজ করছে।

শরণখোলার বাসিন্দা সোলাইমান ফরাজি বলেন, ২৬ মে বিকালে রাজেশ্বর গ্রামের মোড় এলাকায় একটি মৃত হরিণ ভেসে আসে। এলাকাবাসী সেটিকে উদ্ধার করে বন বিভাগকে খবর দেন। হরিণটির শরীরে কোনও ক্ষতচিহ্ন ছিল না। জোয়ারের পানিতে ডুবেই হরিণটির মৃত্যু হয়েছে।

তাফালবাড়ী গ্রামের দুলাল খান বলেন, জোয়ারে এত পানি আগে দেখিনি। জোয়ারের কারণে সুন্দরবনের বিভিন্ন প্রাণী ভেসে গেছে। হরিণ মরে ভেসে আসছে।

পূর্ব সুন্দরবন বিভাগের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির বলেন, ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে সৃষ্ট জলোচ্ছ্বাসে জোয়ারের পানি ৫ থেকে ৬ ফুট উঁচু হয়। এ জোয়ারের পানিতে করমজল বণ্যপ্রাণী প্রজনন কেন্দ্র তলিয়ে গেছে। বনের অভ্যন্তরে লবণাক্ত পানি প্রবেশ করছে। এজন্য বনের বিভিন্ন উঁচু স্থানে বন্য শুকর ও হরিণ আশ্রয় নেয়। জোয়ারের পানিতে প্রজনন কেন্দ্রে কুমিরের শেডগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। সুন্দরবনে এত পানি আগে কখনও দেখা যায়নি। এমন অবস্থায় সুন্দরবনের বন্যপ্রাণী আরও ক্ষতিগ্রস্ত হতে পারে।

বাগেরহাট পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মুহাম্মদ বেলায়েত হোসেন বলেন, ঘূর্ণিঝড় ইয়াস ও পূর্ণিমার জোয়ারের প্রভাবে প্রায় ৫-৬ ফুট পানি উঠে যায় সুন্দরবনে। এর ফলে পানিতে ডুবে বন্যপ্রাণী মারা যাচ্ছে। এরই মধ্যে চারটি মৃত ও দুটি জীবিত হরিণ উদ্ধার হয়েছে। পানির তোড় ও ঝড়ো হাওয়ায় পূর্ব সুন্দরবনের ১৯টি জেটি, ৬টি জলযান (ট্রলার) দুটি গোলঘর, একটি ওয়াচ টাওয়ার, চারটি স্টাফ ব্যারাক ও একটি রেস্ট হাউজ ক্ষতিগ্রস্ত হয়েছে। পূর্ব সুন্দরবন বিভাগে অন্তত ছয়টি অফিসের টিনের চালা উড়ে গেছে। ক্ষয়-ক্ষতি নিরূপণের জন্য রেঞ্জে কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে।

সুন্দরবন পশ্চিম বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা ড. আবু নাসের মোহসিন হোসেন বলেন, সুন্দরবনে বন্যপ্রাণীর একমাত্র সুপেয় পানির উৎস ছিল মিঠা পানির পুকুর। ঘূর্ণিঝড় ইয়াসের সৃষ্ট জলোচ্ছ্বাসে পশ্চিম সুন্দরবনের ৫৪টি সুপেয় পানির পুকুরের মধ্যে ৫৩টি ডুবে গেছে। সাতক্ষীরার মাত্র একটি পুকুরে পানি ঢোকেনি। পুকুরে নোনা পানি ঢুকে যাওয়ায় বন্যপ্রাণীরা সুপেয় পানির অভাবে পড়বে।

তিনি বলেন, প্রবল বাতাসে প্রায় ১১টি জেটি ও দুটি কাঠের অফিস ভেঙে গেছে। জেটি থেকে উঠে অফিসে যাওয়ার প্রায় ৩০টি মাটির রাস্তা জলোচ্ছ্বাসের পানিতে ধুয়ে গেছে। রাস্তাগুলো আবার করতে হবে। কোনও বন্যপ্রাণী মারা যাওয়ার খবর এখনও পাওয়া যায়নি। গাছ-গাছালির ক্ষয়ক্ষতি কম হয়েছে। স্বাভাবিক সময়ের চেয়ে কোথাও ৭ ফুট কোথাও ৮ ফুট বেশি জোয়ারের পানি উঠেছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত