ফিলিস্তিনে হামলার ন্যায়বিচারের দাবি পররাষ্ট্রমন্ত্রীর

প্রকাশ : ২৮ মে ২০২১, ০১:৪৫

সাহস ডেস্ক

ফিলিস্তিন ভূখণ্ডে সকল আন্তর্জাতিক আইন বিরোধী কার্যক্রমের ব্যাপারে ন্যায়বিচার নিশ্চিতকল্পে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলকে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবুল মোমেন।

বৃহস্পতিবার (২৭ মে) ফিলিস্তিন ইস্যু নিয়ে মানবাধিকার কাউন্সিলের বিশেষ এক  ভার্চুয়াল সভায় তিনি এ কথা বলেন।

ইসরাইলের অনৈতিক এবং যুদ্ধভাবাপন্ন মনোভাবের তীব্র নিন্দা জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইসরাইলের উচিত এরূপ অনৈতিক, বেআইনি উপনিবেশ এবং দখলদারিত্বমূলক কার্যক্রম বন্ধ করা।

তিনি এ ব্যাপারে দুঃখ প্রকাশ করেন এবং এই ইস্যুতে আন্তর্জাতিক মহলের এমন নিষ্ক্রিয় ভূমিকায় অধিষ্ঠিত শক্তিকে আরও উৎসাহী করছে বলে অভিমত ব্যক্ত করেন।  

মোমেন বলেন, সাম্প্রতিক যুদ্ধবিরতি আমাদের এই দায়িত্ববোধ অব্যাহতির কোনো কারণ হতে পারে না। তিনি এ ব্যাপারে দায়িত্ববোধ এবং ন্যায়বিচারের গুরুত্ব তুলে ধরেন এবং কমিশনের অনুসন্ধানের ভিত্তিতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করেন।

এছাড়াও তিনি ফিলিস্তিনকে মানবিক সহায়তা প্রদানের আহ্বান জানান।

এ ব্যাপারে মোমেন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রক্রিয়ানির্ভর সহযোগিতামূলক এবং অর্থপূর্ণ কার্যক্রমের ওপর জোড় প্রদান করেন।

ফিলিস্তিন, তুরস্ক, নামিবিয়া, পাকিস্তান, লিবিয়া, তিউনিসিয়া, কুয়েত, সিরিয়া, কাতার, মিশর ও মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা অনুষ্ঠানে অংশ নেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত