পিরোজপুরে লোকালয় থেকে দুটি চিত্রা হরিণ উদ্ধার

প্রকাশ | ২৭ মে ২০২১, ১৪:১২ | আপডেট: ২৮ মে ২০২১, ০০:৩৫

অনলাইন ডেস্ক
আলোকচিত্র : সংগৃহীত ( এ কে এম ফয়সাল)

পিরোজপুর জেলার মঠবাড়িয়া উপজেলায় ঘূর্ণিঝড় ইয়াস এর প্রভাবে জলোচ্ছাসে সুন্দরবন থেকে ভেসে আসা দুই চিত্রা হরিণ লোকালয়ে উদ্ধার হয়েছে।

আজ ২৭মে (বৃহস্পতিবার) সকালে উপজেলার উলুবাড়িয়া ও গোলবুনিয়া গ্রামের পৃথক স্থান থেকে চিত্রা হরিণ দুটি  উদ্ধার করেন গ্রামবাসী। পরে চিত্রা হরিণ দুটি বন বিভাগের ককর্মকর্তাদের কাছে হস্তান্তর করেন স্থানীয়রা।

বন বিভাগ ও স্থানীয় সূত্রে জানা যায়, আজ সকাল ছয়টার দিকে উপজেলার উলুবাড়িয়া গ্রামের নজরুল ইসলাম ব্যাপারীর বাড়ির সামনের বাগানে দুটি চিত্রা হরিণ দেখতে পান কয়েকজন তরুণ। এ সময় তাঁরা হরিণ দুটিকে তাড়া করেন। তাড়া খেয়ে একটি হরিণ উলুবাড়িয়া গ্রামের মো. রিয়াজের বাড়িতে ঢুকে পড়লে তা আটক করা হয়। অপর হরিণটি পাশের গোলবুনিয়া গ্রামের ধানখেতে চলে যায়। সকাল সাড়ে নয়টার দিকে স্থানীয় লোকজন ধানখেত থেকে হরিণটি উদ্ধার করেন।

সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের বগি স্টেশনের বনকর্মী হাবিবুর রহমান বলেন, উলুবাড়িয়া গ্রামের মৎস্য ব্যবসায়ী আ: হামিদ খান আমাকে মোবাইল ফোনে লোকালয়ে হরিণ উদ্ধারের কথা জানালে উত্তাল নদীর ঢেউ উপেক্ষা করেও ট্রলার নিয়ে ছুটে যাই। এবং এলাকাবাসীর উস্থিতিতে হরিণ দুটি গ্রহণ করি। লোকালয় থেকে উদ্ধার হওয়া হরিণ দুটি ট্রলারে করে শরণখোলা রেঞ্জের বন কর্মকর্তার কার্যালয়ে নেওয়া হচ্ছে।

মঠবাড়িয়া উপজেলা বন সংরক্ষক মো. ফকর উদ্দিন ঘটনা নিশ্চিত করে জানান, উদ্ধারকৃত হরিণ দুটি সুনন্দরবন শরণখোলা রেঞ্জ এ হস্তান্তর করা হয়েছে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের সহকারী বন সংরক্ষক জয়নাল আবেদীন বলেন, হরিণ দুটিকে সুন্দরবনে অবমুক্ত করা হবে।