বাঁশখালীতে নিহতদের পরিবারকে ৫ লাখ টাকা করে দেওয়ার নির্দেশ হাইকোর্টের

প্রকাশ : ০৪ মে ২০২১, ১৫:১৯

সাহস ডেস্ক

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার গণ্ডামারায় শিল্প গ্রুপ এস আলম-এর নির্মাণাধীন বিদ্যুৎকেন্দ্র এসএস পাওয়ার প্ল্যান্টে পুলিশের গুলিতে নিহত শ্রমিকদের পরিবারকে প্রাথমিকভাবে পাঁচ লাখ টাকা করে দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (৪ মে) পৃথক দুটি রিটের শুনানি নিয়ে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। একইসঙ্গে আদালত রুল দেন- শ্রমিক হত্যার ঘটনায় কেন বিচারিক তদন্তের নির্দেশ দেওয়া হবে না?

রুলে ১৭ এপ্রিলের ওই সংঘর্ষে বিদ্যুৎকেন্দ্রে ৭ শ্রমিক নিহত এবং প্রায় ৩০ জন আহত হওয়ার ঘটনায় যথাযথ পদক্ষেপ নিতে এবং হতাহত ব্যক্তিদের পরিবারের পরবর্তী নিরাপত্তা সুরক্ষা নিশ্চিতে বিবাদীদের নিষ্ক্রিয়তা-ব্যর্থতা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা–ও জানতে চাওয়া হয়েছে।

পুলিশের গুলি চালানোর ঘটনায় আদালত ৪৫ দিনের মধ্যে চট্টগ্রামের জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে তদন্ত করে প্রতিবেদন জমা দিতে বলেছেন। এ ছাড়া, আহত ব্যক্তিদের চিকিৎসা নিশ্চিত করতে এস আলম গ্রুপ কী উদ্যোগ নিয়েছে ৪৫ দিনের মধ্যে সেই প্রতিবেদনও দিতে বলা হয়েছে।

আদালত নির্দেশ দিয়েছেন, ওই এলাকার কোনো শ্রমিক এবং স্থানীয় বাসিন্দাদের যেন কোনো ধরনের হয়রানি না করা হয়।

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার গন্ডামারায় নির্মাণাধীন কয়লাবিদ্যুৎকেন্দ্রের শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় ভুক্তভোগী ব্যক্তিদের তালিকা তৈরিসহ প্রকৃত ঘটনা উদ্‌ঘাটনে বিচারিক অনুসন্ধান কমিটি গঠনের নির্দেশনা চেয়ে আইন ও সালিশ কেন্দ্র (আসক) গত মাসে একটি রিট করে। অন্যদিকে একই ঘটনায় ২৮ এপ্রিল অপর রিটটি করে পাঁচ সংগঠন। সংগঠনগুলো হচ্ছে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা), বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), নিজেরা করি, সেফটি অ্যান্ড রাইটস ও অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি)।

আদালতে এই দুটি রিটের পক্ষে আইনজীবী জেড আই খান পান্না, সৈয়দা রিজওয়ানা হাসান ও সৈয়দা নাসরিন শুনানি করেন। এস আলম গ্রুপের পক্ষে শুনানি করেন আইনজীবী আরশাদুর রউফ। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দু কুমার রায় ও বিপুল বাগমার।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত