স্বল্পোন্নত থেকে উত্তরণে নৌরিবহনের গুরুত্ব অপরিসীম: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ : ০৭ এপ্রিল ২০২১, ১৯:০৪

সাহস ডেস্ক

নদীমাতৃক বাংলাদেশকে স্বল্পোন্নত থেকে উত্তরণে নৌরিবহনের গুরুত্ব অপরিসীম উল্লেখ করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, করোনা পরিস্থিতির মধ্যে আমরা উন্নয়শীল দেশ হয়েছি। দারিদ্র্যের হার ২০ দশমিক ৫ ভাগ হ্রাস পেয়েছে। খাদ্যশস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। আমাদের এ অর্জনকে সুসংহত ও টেকসই করতে হবে।

বুধবার (৭ এপ্রিল) ‘নৌ নিরাপত্তা সপ্তাহ-২০২১’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এবারের প্রতিপাদ্য ‘মুজিব বর্ষের শপথ, নিরাপদ রবে নৌপথ’।

স্বরাষ্ট্রমন্ত্রী এ অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে তার বক্তব্য দেন এবং নৌ নিরাপত্তা সপ্তাহের উদ্বোধন করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আগের চেয়ে বর্তমানে নৌ দুর্ঘটনা অনেক কমে এসেছে। নৌযানের ডিজাইন, নৌপথ নিরাপদ করার জন্য যা করণীয়, তা করা হচ্ছে। আপনাদের যথেষ্ট তৎপরতা আছে বলেই আমার মনে হয় এগুলো কমেছে। প্রতিবছর যখনই কোনও ছুটি আসে, তখন আমরা দেখতাম একটা বড় দুর্ঘটনা ঘটতো। সেগুলো একদম চলে গেছে বলবো না, তবে কমে এসেছে।

নৌ-খাতের আরও উন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

কালবৈশাখী ঝড়ের সময়ে নদীপথে জাহাজ চলাচলের ক্ষেত্রে আরও সতর্ক হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, যাত্রী সাধারণকেও সতর্কতার সঙ্গে চলতে হবে। দুর্ঘটনা যেন আর না ঘটে। নৌপথ দেশের অর্থনৈতিক চালিকা শক্তি হিসেবে রয়েছে। নৌপথের সংরক্ষণ কেবল সৌন্দর্য নয়, দেশের অর্থনীতি বিকাশেও ভুমিকা রাখে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত