চাঁপাইনবাবগঞ্জে শিশু হত্যার দায়ে দু'সহদোরের যাবজ্জীবন

প্রকাশ : ১৮ মার্চ ২০২১, ১৭:৫৭

চাঁপাইনবাবগঞ্জে হাত বোমা (ককটেল) হামলা চালিয়ে মো. বায়তুল নামে ৭ বছরের একটি শিশুকে হত্যার দায়ে মো. রহিম (৪৬) ও মো. ফারুক (৩৮) নামের দুই ভাইকে যাবজ্জীবন সশ্রম কারাদন্ডের আদেশ দিয়েছে আদালত। একই সাথে তাদের ৫০ হাজার টাকা করে অর্থদন্ড অনাদায়ে আরও ৬ মাসের বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়েছে।

দন্ডিত রহিম ও ফারুক চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চরবাগডাঙ্গা ইউনিয়নের চাকপাড়া গ্রামের মঞ্জুর হোসেন ওরফে কালু'র ছেলে। নিহত শিশু বায়তুল একই গ্রামের নুরুল ইসলামের ছেলে।

পিতা ও আপন বড় ভাই শফিকুল ইসলামের সাথে প্রবাস ফেরৎ রহিম ও ফারুকের টাকা নিয়ে পূর্ব শত্রুতার জেরে তারা শফিকুল ইসলামের বাড়িতে বোমা হামলা চালালে তার পরিবারের সদস্য বায়তুল নিহত হয়।

বৃহস্পতিবার (১৮ মার্চ) দুপুরে চাঁপাইনবাবগঞ্জের অতিরিক্ত দায়রা জজ মো. রবিউল ইসলাম আসামীদের অনুপস্থিতিতে দন্ডাদেশ ঘোষণা করেন।

আদালতের সরকারী কৌসুলৗ আঞ্জুমান আরা জানান, গত ২০১০ সালের ১৯ জানুয়ারী রাত ১০টার দিকে আপন বড়ভাই শফিকুল ইসলামকে হত্যার উদ্দেশ্যে তার বসত বাড়িতে মোটরসাইকেলযোগে ব্যাগ ভর্তি হাত বোমা নিয়ে পরিকল্পিতভাবে হামলা করে তার ছোট দু'ভাই রহিম ও  ফারুক। এসময় প্রথমে ৩/৪টি বোমার বিস্ফোরণ ঘটানো হয়। এতে শফিকুল ইসলাম আহত হন। এ সময় তার পরিবারের সদস্যরা আতংকিত হয়ে পালানোর সময় দ্বিতীয় দফা আবাও ৩/৪টি বোমা মারা হলে গুরুতর আহত হয় শফিকুল ইসলামের পরিবারের সদস্য শিশু বায়তুল। এছাড়াও একই হামালায় নারী ও শিশুসহ ওই পরিবারের আরও ৫ জন আহত হয়। আহতদের রাতেই হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা ১৯'জানুয়ারী দিবাগত রাত ১টার দিকে (২০'জানুয়ারী) শিশু বায়তুলকে মৃত ঘোষণা করেন। এ ঘটনায় নিহতের চাচা ও একই গ্রামের মৃত আব্দুল হামিদের ছেলে নজরুল ইসলাম ওই দিনই (২০'জানুয়ারী) তার আপন মামাতো দু'ভাই  রহিম ও ফরুকের বিরুদ্ধে সদর থানায় মামলা করেন।

মামলার তদন্ত কর্মকর্তা (আইও) ও সদর থানার তৎকালীন উপপরিদর্শক(এসআই) আতাউর রহমান ২০১০ সালের ৮'জুন আদালতে দু'ভাই রহিম ও ফারুকের বিরুদ্ধে চার্জশীট দাখিল করেন। ১৬ জনের সাক্ষ্য,প্রমাণ ও দীর্ঘ শুনানী শেষে আদালত বৃহস্পতিবার পলাতক দু'ভাই রহিম ও ফারুককে দোষি সাব্যস্ত করে রায় ঘোষণা করেন। দন্ডিত পলাতকদের পক্ষে ষ্টেট ডিফেন্স (রাষ্ট্র নিযুক্ত আইনজীবী) হিসেবে মামলা পরিচালনা করেন এড.সাদরুল আমিন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
নির্বাচন কমিশনের ওপর মানুষের আস্থা এখন শূন্যের কোঠায় পৌঁছেছে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের। আপনিও কি তাই মনে করেন?