মুজিববর্ষ উপলক্ষে জাসদের বিবৃতি

প্রকাশ : ১৬ মার্চ ২০২১, ২১:৩০

সাহস ডেস্ক

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী (মুজিববর্ষ) উপলক্ষ্যে আজ মঙ্গলবার (১৬ মার্চ) এক বিবৃতি দিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতির হাজার বছরের স্বপ্ন ও সংগ্রামকে ধারণ করে আধুনিক বাঙালি জাতীয়তাবাদের ভিত্তিতে বাঙালির স্বাধীন জাতিরাষ্ট্র বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠা করেছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠার পাশাপাশি স্বল্প সময়ের মধ্যে সংবিধান প্রণয়ন, রাষ্ট্রের সীমানা চিহ্নিতকরণ এবং মিত্রবাহিনীর অংশ হিসাবে বাংলাদেশে অবস্থানকারী ভারতীয় সেনাবাহিনীকে ভারতে ফেরৎ পাঠিয়ে আত্মরক্ষা ও প্রতিরক্ষার ব্যবস্থা রাষ্ট্রের কাঁধে নিয়ে, যুদ্ধবিধ্বস্থ দেশে নিজস্ব অর্থায়নে বাজেট প্রণয়ন করে আধুনিক রাষ্ট্র হিসাবে বাংলাদেশ রাষ্ট্রের চিরস্থায়ী শক্তিশালী বুনিয়াদ ও ভিত্তি গড়ে দিয়েছিলেন। যেন বাংলাদেশ রাষ্ট্রের স্বাধীনতা ও সার্বভৌমত্ব কোনদিনই বিপন্ন না হয় এবং বাংলাদেশ রাষ্ট্র কোনো দিনই ব্যর্থ রাষ্ট্রে পরিণত না হয়- বঙ্গবন্ধু তা সুনিশ্চিত করে গিয়েছিলেন।

জাসদ নেতৃদ্বয় বলেন, ইতিহাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ রাষ্ট্রের রাষ্ট্র পিতা, জাতির পিতা এবং হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি হিসাবে চিরদিন শ্রদ্ধার আসনে থাকবেন।

তারা বলেন, পশ্চিম পাকিস্তানি শাসকগোষ্ঠী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করে বাঙালি জাতিকে চিরদিনের জন্য দমন করে রাখতে চেয়েছিল। পশ্চিম পাকিস্তানি শাসকগোষ্ঠীর সে অপচেষ্টা বঙ্গবন্ধুর সুদৃঢ় বলিষ্ঠ নেতৃত্ব ও বিচক্ষণ রাজনৈতিক কৌশলের কারণে সফল হয়নি। তাই তারা পরাজয়ের প্রতিশোধ নিতে বঙ্গবন্ধুকে হত্যা করেছিল এবং পাকিস্তানের ধজাধারী সামরিক শাসকরা বাংলাদেশের রাষ্ট্র ক্ষমতা দখল করে বঙ্গবন্ধুর নাম নিশানা মুছে দিতে চেয়েছিল। কিন্তু বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দীর্ঘ গণআন্দোলনে সামরিক শাসকদের পরাজিত করে, পাকিস্তানপন্থার রাজনীতিকে পরাজিত করে বঙ্গবন্ধুকে সমহিমায় স্বগৃহে ফিরিয়ে আনা হয়েছে।

তারা বলেন, যে সকল রাজনৈতিক অপশক্তি এখনও বঙ্গবন্ধুকে অসম্মান করে তাদের চুড়ান্তভাবে পরাজিত করে বাংলাদেশকে নিরাপদ করতে হবে।

১৭ মার্চ জাসদের কর্মসূচি
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন মুজিববর্ষ উপলক্ষ্যে জাসদ কেন্দ্রীয় কমিটি আগামীকাল বুধবার (১৭ মার্চ) দুপুর ১২ টায় ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত