বৃদ্ধ প্রতিবন্ধীদের সাহায্যে আবারো ঝালকাঠির সেই আলোকিত যুবক

প্রকাশ : ০৯ মার্চ ২০২১, ১৯:৩০

মোঃ আঃ রহিম রেজা

ঝালকাঠির দুই বয়স্ক প্রতিবন্ধীর সাহায্যে আবারো এগিয়ে এলেন সেই আলোকিত যুবলীগ নেতা ছবির হোসেন।

মঙ্গলবার (৯ মার্চ) ১১টার দিকে এ ব্যতিক্রমধর্মী আয়োজনের মাধ্যমে ঝালকাঠি শহরতলীর বাসন্ডা এলাকার ৯০ বছরের বৃদ্ধ আব্দুল হক তালুকদার ও কৃষ্ণকাঠি এলাকার আরেক বৃদ্ধ মো: মুজাম্মেল হাওলাদারকে এ উপহার দেয়া হয়।

আব্দুল হক ১৪ বছর আগে পড়ে গিয়ে পায়ে আঘাত পেয়ে প্রতিবন্ধীতা বরণ করেন। চরম দারিদ্রের সংসারে জীবন জাপন দায় হয়ে পড়ে এ বৃদ্ধের। স্থানীয়দের মাধ্যমে বিষয়টি জানতে পেরে এগিয়ে আসেন ঝালকাঠির যুবলীগ নেতা ছবির হোসেন। ওয়াকসপ থেকে বিশেষ ভাবে সংযুক্ত করা হয় ভ্রাম্যমাণ দোকানে কাঠামো। আর তাতে বিভিন্ন ধরণের শিশু খাদ্য সাজিয়ে বৃদ্ধকে বসিয়ে দেয়া হয় হুইল চেয়ারে।

অপরজন ঝালকাঠির শহরতলীর কৃষ্ণকাঠি এলাকার আরেক বৃদ্ধ মো: মুজাম্মেল হাওলাদার ইটভাটায় শ্রমিকের কাজ করে সংসার চলত তার। ৫ বছর আগে অসুস্থ হয়ে একটি পা অকেজ হয়ে যায়। জমিজমা বিক্রি করে চিকিৎসা চালাতে গিয়ে নি:শ্ব হয়ে পড়েন তিনি। বসত ভিটা ছাড়া এখন তার আর কিছুই নেই। অন্যের দয়ায় চলে সংসার। এই বৃদ্ধ প্রতিবন্ধীকেও হুইল চেয়ারে ভ্রাম্যমাণ দোকান গড়ে দিয়ে কর্ম সংস্থানের ব্যবস্থা করে দেয়া হয়।

উদ্যোক্তা ছবির হোসেন বলেছেন, প্রতিবন্ধীতা নিয়ে ভিক্ষাবৃত্তি যাতে না করতে হয় সে জন্য অনেক চিন্তা ভাবনা করে এমন উদ্যোগ নিয়েছি। ভিক্ষার ঝুলি নয়, দুই প্রতিবন্ধী বৃদ্ধের কর্মসংস্থান করাই আমার উদেশ্যে।

প্রসঙ্গত, করোনা মহামারী থেকে শুরু করে বিভিন্ন সময় ঝালকাঠির এই যুবক ছবির হোসেন খাদ্য সামগ্রী বিতরণ, ঘরে তুলে দেয়া, কর্মসংস্থানের ব্যবস্থা করে দেয়াসহ একেরপর এক আলোকিত কাজ করেই যাচ্ছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত