গঠনতন্ত্র লঙ্ঘনের দায়ে বহিস্কার ছাত্র ইউনিয়নের ৮ নেতা

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২১, ১৭:২০

ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি ও সাধারণ সম্পাদক, ঢাকা মহানগর সংসদের সভাপতি, সাধারন সম্পাদক, সাংগঠনিক সম্পাদকসহ ৯ নেতাকে বহিষ্কার করেছে সংগঠনটির কেন্দ্রীয় কমিটি। একইসঙ্গে সংগঠনের ঢাকা মহানগর সংসদ ও বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদও বিলুপ্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে ছাত্র ইউনিয়নের দপ্তর সম্পাদক মাহির শাহরিয়ার রেজার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য পাওয়া যায়।

বহিস্কৃতদের বিরুদ্ধে গঠনতন্ত্র লংঘনের অভিযোগ পাওয়ার এমন সিদ্ধান্ত নেয়া হয়। বহিষ্কৃত ৮ নেতা হলেন, ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি সম্পা দাস, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ঐশ্বর্য আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি সাখাওয়াত ফাহাদ, সাধারণ সম্পাদক রাগীব নাইম, সহকারি সাধারণ সম্পাদক মেঘমল্লার বোস, ঢাকা মহানগর সংসদের সভাপতি তাসিন মল্লিক, সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন, সাংগঠনিক সম্পাদক সাদাত মাহমুদ।

এক্ষেত্রে শুধু মাত্র ঐশ্বর্য আহমেদকে গঠনতন্ত্রের ৫৫ ধারা লঙ্ঘনের দায়ে গঠনতন্ত্রের ৫৬(ক) ধারা অনুযায়ী ১ মাসের জন্য বহিষ্কার করা হয়েছে।

এছাড়া বাকি সকলকে সংগঠনের শৃঙ্খলা পরিপন্থী এবং নৈতিকতা পরিপন্থী কর্মকাণ্ডের দায়ে গঠনতন্ত্রের ৫৬(ক) ধারা অনুযায়ী ৬ মাসের জন্য বহিষ্কার করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সহ-সভাপতি মাহির শাহরিয়ার রেজাকে ভারপ্রাপ্ত সভাপতি এবং সহকারী সাধারণ সম্পাদক শিমুল কুম্ভকারকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্বপ্রদান করা হয়েছে।

বাংলাদেশ ছাত্র ইউনিয়নের গঠনতন্ত্রের ৪৮(ক) ধারা লঙ্ঘনের দায়ে গঠনতন্ত্রের ৫৬(গ) ধারা অনুযায়ী বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, ঢাকা মহানগর সংসদ এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের বর্তমান কমিটি বিলুপ্ত করা হয়। ঢাকা মহানগর সংসদে ২১ সদস্যবিশিষ্ট এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদে ১৫ সদস্যবিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। 

কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি নজির আমিন চৌধুরী জয়, সহ-সভাপতি জয় রায়, সহকারী সাধারণ সম্পাদক মিখা পিরেগু, সহকারী সাধারণ সম্পাদক তামজিদ হায়দার চঞ্চল, সদস্য সাদ্দাম হোসেন ও সদস্য রথীন্দ্রনাথ বাপ্পীকে অসাংগঠনিক কার্যক্রমের সাথে যুক্ত থাকার দায়ে সতর্ক করা হয়েছে এবং পরবর্তীতে এমন কাজের সাথে সম্পৃক্ত হলে যথাযথ সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, গত ২২ নভেম্বর ৪০তম জাতীয় সম্মেলনে কাউন্সিলরদের ভোটাভুটির মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের খাদ্য ও পুষ্টিবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ফয়েজ উল্লাহ সভাপতি ও সরকারি কবি নজরুল কলেজের শিক্ষার্থী দীপক শীল সাধারণ সম্পাদকের দায়িত্ব পান। তবে এরপর থেকেই শুরু হয় দলীয় অন্তর্কোন্দল। প্রকাশ্যেই পৃথক সম্মেলনের ডাক দেন বিদায়ী কমিটির সাধারণ সম্পাদক অনিক রায়ের নেতৃত্বাধীন একাংশ। তবে ওই সম্মেলন শেষ পর্যন্ত অনুষ্ঠিত হয়নি। ওই বিদ্রোহের ধারাবাহিকতায় কেন্দ্রীয় কমিটি এই শাস্তিমূলক ব্যবস্থার ঘোষণা দিলো।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত