মানুষ আগ্রহ ও উৎসাহের মধ্য দিয়ে করোনার টিকা নিচ্ছে: প্রধানমন্ত্রী

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২১, ১৩:৪৪

সাহস ডেস্ক

টিকা নিয়ে আর কোনো সমস্যা নেই বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, প্রথম দিকে দ্বিধা-দ্বন্দ্বে থাকলেও সাধারণ মানুষ আগ্রহ ও উৎসাহের মধ্য দিয়ে করোনার টিকা নিচ্ছে। প্রয়োজনে অন্যান্য দেশ থেকেও ভ্যাকসিন সংগ্রহ করা হবে।

রবিবার (১৪ ফেব্রুয়ারি) কুমুদিনি ট্রাস্টের কুমুদিনি ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স অ্যান্ড ক্যান্সার রিসার্চের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে এ বিষয়ে সন্তোষ প্রকাশ করেন তিনি।

শেখ হাসিনা বলেন, টিকা নেওয়ার ব্যাপারে অনেকে একটু দ্বিধাদ্বন্দ্বে ছিল। সাহসী ভূমিকা রেখেছে আমাদের কুমুদিনী নার্সিং ইনস্টিটিউট পাশ করা কুর্মিটোলা হাসপাতালের নার্স রুনু ভেরোনিকা কস্তা। তাকে আমার আন্তরিক অভিনন্দন জানাই। আর এখন আল্লাহর রহমতে আমাদের কোনো সমস্যা নেই। এখন সবাই খুব আগ্রহ ভরে, উৎসাহ ভরে চলে আসছে টিকা দিতে।

তিনি বলেন, আমরা বলে দিয়েছি, ৪০ বছরের উপরে যারা তারা টিকা পাবে এবং আইডি কার্ড নিয়ে যাওয়ার পর তারা ফর্ম পাবে, তারা রেজিস্ট্রেশন করতে পারবে। রেজিস্ট্রেশনের হওয়ার পর তারা টিকা পাবে।

টিকা নেওয়ার পাশাপাশি সবাইকে স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে চলার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে চললে এই প্রাদুর্ভাব পুরোপুরি আমাদের দেশ থেকে চলে যাবে। করোনাভাইরাস মোকাবিলা করার জন্য যা যা করা দরকার আমরা তা করে যাচ্ছি। আমাদের পদক্ষেপের ফলে আজকে এই করোনা ভাইরাস অনেকটা নিয়ন্ত্রণে।

মেডিক্যাল গবেষণা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করে শেখ হাসিনা বলেন, রিসার্চটা যাতে হয়, আমাদের দেশে রিসার্চের সুযোগটা খুবই কম। বিশেষ করে মেডিক্যাল সায়েন্সের রিসার্চ খুব বেশি একটা হচ্ছে না। যেটা হওয়া একান্তভাবে প্রয়োজন। আসলে যাদের রিসার্চ করার কথা সকলেই ডাক্তার হয়ে রোগী দেখতে এত ব্যস্ত, বসে রিসার্চ- খুবই হাতে গোনা কয়জনকে আমি দেখি, তাদের পাবলিকেশন এবং রিসার্চ।

সরকার প্রধান বলেন, ক্যান্সার এমন একটা রোগ, আজকে এমন তার প্রাদুর্ভাব হচ্ছে, কিন্তু দুর্ভাগ্য তার যে প্রকৃত ডায়াগনোসিস করা বা সেভাবে আমাদের পরিবেশ, আবহাওয়া, জলবায়ুর সঙ্গে এই ক্যান্সার কীভাবে বিস্তার লাভ করে তার ওপর রিসার্চ করা বা এটার চিকিৎসা করবার জন্য যে রিসার্চ দরকার সেটা খুব কম আমাদের দেশে হয়। রিসার্চটা আমাদের জন্য একান্তভাবে অপরিহার্য।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত