'রেড কোরালের' চিকিৎসা চলছে রাজশাহীতে

প্রকাশ : ১৩ ফেব্রুয়ারি ২০২১, ০২:৩৯

সাহস ডেস্ক

পঞ্চগড়ে উদ্ধারকৃত বিশ্বের বিরল প্রজাতির "রেড কোরাল" কুকরি সাপটিকে রাজশাহীর পবা উপজেলার সাপ উদ্ধার ও সংরক্ষণ কেন্দ্রে নিয়ে আসা হয়েছে। সেখানেই সাপটির চিকিৎসা দেওয়া হচ্ছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ভেনম রিসার্চ সেন্টারের প্রধান প্রশিক্ষক রাজশাহীর বোরহান বিশ্বাস সাপটির চিকিৎসা দিচ্ছেন। 

শুক্রবার (১২ ফেব্রুয়ারি) বিকালে তিনি জানান, এ যাবৎকালে দেশের শুধু পঞ্চগড় জেলাতেই গবেষকরা মাত্র দুটি এ প্রজাতির সাপের দেখা পেয়েছেন। গত দুই মাস আগে এরকমই একটি সাপ উদ্ধার করা হয়েছিলো, যেটি মারা যায়। 

এই সাপটির শারীরিক অবস্থাও খুব নাজুক। সাপটার পেটের নাড়িভূড়ি বেরিয়ে পাকস্থলিটাও ফুটো হয়ে গেছে। আর শীতকালে সে খাবারও খাবে না। তবে তিনি সর্বোচ্চ চেষ্টা করছেন সাপটিকে বাঁচানোর। 

তিনি আরও জানান, বাংলাদেশের পঞ্চগড়ের বোদা এবং তেঁতুলিয়ায় এই সাপটি দেখা গেছে। এটি বাংলাদেশের সাপের তালিকায় যুক্ত হবে এবং গবেষণা হবে। এটা অবশ্যই একটা ভালো খবর। এই সাপটিকে অল্প বিষধর বলা হয়। তবে এটা থেকে যদি আমরা ভেনম সংগ্রহ করতে পারি তাহলে গবেষণা করে বুঝতে পারব এটা কতটা বিষধর।

বোরহান বিশ্বাস আরও বলেন, সাপটা দেখতেও যেমন সুন্দর, তেমন এর জীবন প্রাণালীও চমৎকার। অন্য সাপের চেয়ে সম্পূর্ণ আলাদা। এটা মাটির নিচে থাকতে পছন্দ করে। দিনের বেলায় একদমই বের হয় না। যেখান থেকে সাপটি উদ্ধার করা হয়েছে সেখানকার মানুষরা জানিয়েছেন, এটিকে দেখা যেত খুবই কম।

তিনি আরও জানান, তিনি ১৩ বছর থেকে সাপ নিয়ে গবেষণা করছেন। পঞ্চগড় ছাড়া অন্য কোনো জেলায় এই সাপ পাওয়ার কোনো সম্ভাবনাই নেই। বিরল প্রজাতির এই সাপ মূলত হিমালয় অববাহিকায় থাকে। পাথর বা মাটির নিচে এদের বসবাস। সাধারণত সবসময়ই তারা লুকায়িত অবস্থায় থাকতে পছন্দ করে। এর নাম রেড কোরাল কুকরি হলেও স্থানীয়ভাবে তার নাম দেওয়া হয়েছে “কমলাবতী”। স্থানীয়রা সাপটিকে এই নামেই এখন ডাকছেন।  

উলেখ্য, পঞ্চগড়ের বোদা উপজেলার ঝালইশালসিরি ইউনিয়নের কালিয়াগঞ্জ বাজারের পাশে গত সোমবার (৮ ফেব্রুয়ারি) ভেকু মেশিন দিয়ে নির্মাণাধীন একটি বাড়ির মাটি খোঁড়ার সময় নিচ থেকে বেরিয়ে আসে বেশ কয়েকটি সাপ। তখনও কারও ধারণা ছিল না এখানেই মিলবে বিরল প্রজাতির প্রাণী রেড কোরাল কুকরি সাপ।

ঢাকা ট্রিবিউন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত