x

এইমাত্র

  •  লকডাউনের সময়সীমা ২২-২৮ এপ্রিল পর্যন্ত বাড়লো
  •  ফোর্বসের তালিকায় ৯ বাংলাদেশি তরুণ
  •  ভাসানচর নিয়ে আল-জাজিরার প্রতিবেদন মিথ্যা: পররাষ্ট্রমন্ত্রী
  •  লকডাউনে থাকছে যেসব বিধিনিষেধ
  •  কাল থেকে সীমিত পরিসরে চলবে অভ্যন্তরীণ রুটে ফ্লাইট

৩০ জানুয়ারি রাতে বাংলাদেশে ইন্টারনেটের গতি কমতে পারে

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২১, ১৭:৫৫

সাহস ডেস্ক
দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের (সি-মি-উই-৫) লাইন মেরামতের কারণে দেশে ইন্টারনেট সেবা ধীর গতির হতে পারে।

আগামী ৩০ জানুয়ারি রাতে বাংলাদেশে ইন্টারনেটের গতি কমতে পারে। দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের (সি-মি-উই-৫) লাইন মেরামতের কারণে দেশে ইন্টারনেট সেবা ধীর গতির হতে পারে।

রবিবার (২৪ জানুয়ারি) বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড- বিএসসিসিএল থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দ্বিতীয় সাবমেরিন ক্যাবল কনসোর্টিয়ামের সূচি অনুযায়ী ৩০ জানুয়ারি রাত ২টা থেকে ভোর ৬টা পর্যন্ত ৪ ঘণ্টা ক্যাবল মেরামতের পরিকল্পনা রয়েছে।  ওই সময় সি-মি-উই-৫ -এর কুয়াকাটা ল্যান্ডিং স্টেশনের সব সার্কিট বন্ধ থাকবে। তবে দেশের প্রথম সাবমেরিন ক্যাবল (সি-মি-উই-৪) ও আইটিসি (ইন্টারন্যাশনাল টেরেস্ট্রিয়াল ক্যাবল) অপারেটরগুলোর সার্কিট চালু থাকবে।

বিএসসিসিএল বিজ্ঞপ্তিতে আরও বলেছে, দ্বিতীয় সাবমেরিন ক্যাবল রক্ষণাবেক্ষণের কাজ চলাকালে গ্রাহকরা সাময়িকভাবে ইন্টারনেটের ধীরগতির সম্মুখীন হতে পারেন।

ইন্টারনেট সেবাদাতাদের তথ্য অনুযায়ী, দেশে বর্তমানে প্রায় এক হাজার ৭০০ জিবিপিএস ব্যান্ডউইডথ ব্যবহার হয়ে থাকে, যার মধ্যে প্রায় অর্ধেক সরবরাহ করে দ্বিতীয় সাবমেরিন কেবল।

বাংলাদেশ প্রথম সাবমেরিন কেবল এ যুক্ত হয় ২০০৫ সালে। আর ২০১৭ সালের সেপ্টেম্বরে পটুয়াখালীর কলাপাড়ায় দ্বিতীয় সাবমেরিন কেবল ল্যান্ডিং স্টেশনের মাধ্যমে এসইএ-এমই-ডব্লিউই-৫ সাবমেরিন কেবলে যুক্ত হয়।

দ্বিতীয় এই স্টেশনের মাধ্যমে সাউথইস্ট এশিয়া-মিডলইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ আন্তর্জাতিক কনসোর্টিয়ামের সাবমেরিন কেবল থেকে সেকেন্ডে ১ হাজার ৫০০ গিগাবিট (জিবি) গতির ইন্টারনেট পায় বাংলাদেশ।

সাবমেরিন কেবল ছাড়াও বাংলাদেশ এখন ছয়টি বিকল্প মাধ্যমে (আইটিসি বা ইন্টারন্যাশনাল টেরিস্ট্রিয়াল কেবল) ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের সঙ্গে যুক্ত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত