এ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশনের নতুন সভাপতি কবির বিন আনোয়ার

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২১, ১৬:০৯

সাহস ডেস্ক

বাংলাদেশ এ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশনের নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন পানি সম্পদ মন্ত্রনালয়ের সিনিয়র সচিব ও ইসাবেলা ফাউন্ডেশনের চেয়ারম্যান জনাব কবির বিন আনোয়ার।

শুক্রবার (২২ জানুয়ারি) এসোসিয়েশনের সভাপতি স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালউদ্দিন আহমেদের সভাপতিত্বে এবং এসোসিয়েশনের মহাসচিব জনপ্রশাসন মন্ত্রনালয়ের সচিব শেখ ইউসুফ হারুনের উপস্থিতিতে বাংলাদেশ এ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশনের বিদায়ী কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি ও নবগঠিত কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি ২০২১-২০২২ মেয়াদের যৌথ সভা ও নির্বাচন অনুষ্ঠিত হয়।

২৩ জানুয়ারি ২০২১ তারিখে বাংলাদেশ এ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশনের বার্ষিক সাধারণ সভায় সমঝোতার মাধ্যমে ২০২১ ও ২০২২ সালের জন্য সর্বসম্মতিক্রমে ৫১ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কার্যনির্বাহী গঠন করা হয়। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পানি সম্পদ মন্ত্রণালয়ের সম্মানিত সিনিয়র সচিব জনাব কবির বিন আনোয়ার সভাপতি পদে নির্বাচিত হয়েছেন। 

কবির বিন আনোয়ার বিসিএস (প্রশাসন) ক্যাডারের ৭ম ব্যাচের একজন কর্মকর্তা। তিনি ০১ জানুয়ারি ১৯৬৪ সালে সিরাজগঞ্জ জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা আনোয়ার হোসেন রতু একজন বীর মুক্তিযোদ্ধা। তিনি পেশায় একজন ব্যবসায়ী হওয়া সত্ত্বেও পেশাগত জীবনের পাশাপাশি তিনি বিভিন্ন আর্থ-সামাজিক উন্নয়ন কর্মকান্ডের সঙ্গে জড়িত ছিলেন।

কবির বিন আনোয়ারের মা সৈয়দা ইসাবেলা ছিলেন ঐতিহাসিক মুক্তিসংগ্রামের একজন অন্যতম সংগঠক। তিনি পেশাগত জীবনে শিক্ষকতা করতেন। সেইসাথে, তিনি রচনা করেছেন ২২টি বই। কবির বিন আনোয়ারের মাতামহ সৈয়দা ইসহাক হোসাইন সিরাজী ছিলেন একটি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সঙ্গীতজ্ঞ। তিনি বিখ্যাত বাঙালি লেখক ও কবি সৈয়দ ইসমাইল হোসেন সিরাজীর ভাই। তাঁর পিতামহ আব্দুস সামাদ মিয়া ছিলেন একজন আইনজীবী, তিনি তৎকালীন কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রী অর্জন করেছিলেন। কবির বিন আনোয়ারের সহধর্মিনী তৌফিকা আহমেদ।তারা ব্যক্তিগত জীবনে এক পুত্র ও দুই কন্যার অভিভাবক। কবির বিন আনোয়ার তাঁর স্কুল ও কলেজজীবন সম্পন্ন করেন রেসিডেনসিয়াল মডেল স্কুল ও কলেজ, ঢাকা থেকে। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন এবং রাষ্ট্রবিজ্ঞানে এমএ ডিগ্রী অর্জন করেন। পরবর্তীতে তিনি আইন শিক্ষার অভিপ্রায়ে এলএলবি ডিগ্রী অর্জন করেন।

কবির বিন আনোয়ার ১৯৮৮ সালের ১৫ ফেব্রুয়ারি সহকারী কমিশনার হিসেবে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন। তিনি তাঁর বর্ণিল ও সাফল্যমন্ডিত দীর্ঘ পেশাগত জীবনে একাধারে মাঠ প্রশাসন ও কেন্দ্রীয় সরকারের বিভিন্ন পদে থেকে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন এবং এখনো করে যাচ্ছেন। মাঠপ্রশাসনের যে সকল গুরুত্বপূর্ণ পদে তিনি কর্মরত ছিলেন তার মধ্যে সহকারী কমিশনার, সহকারী কমিশনার (ভূমি), উপজেলা ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার অন্যতম। তাছাড়া তিনি সহকারী সচিব হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয়ে, ফার্স্ট সেক্রেটারি হিসেবে বাংলাদেশ এ্যাম্বাসি, হেগ, নেদারল্যান্ডে; সিনিয়র সহকারী সচিব হিসেবে অর্থ মন্ত্রণালয়ে, উপসচিব হিসেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এবং সরকারের অতিরিক্ত সচিব হিসেবে মহাপরিচালক (প্রশাসন), প্রধানমন্ত্রীর কার্যালয় পদে কর্মরত ছিলেন। বর্তমানে তিনি সরকারের  সিনিয়র সচিব হিসেবে পানি সম্পদ মন্ত্রণালয়ে অধিষ্ঠিত আছেন। কবির বিন আনোয়ার নানাবিধ আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন। তিনি আন্তর্জাতিক বিভিন্ন সভা, সেমিনার, কর্মশালা ও নোগোসিয়েশনে অংশগ্রহণ করার জন্য অনেক দেশ ভ্রমণ করেছেন। তিনি মাননীয় প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে জাতিসংঘের সহস্রাব্দ সম্মেলন, ওআইসি সম্মেলন, কমনওয়েলথ্‌ সম্মেলন-এ অংশগ্রহণ করেন এবং পবিত্র হজ পালনে সৌদি আরব গমন করেন। এছাড়াও তিনি ১৭টি দেশে মাননীয় প্রধানমন্ত্রীর সরকারি সফরে সফরসঙ্গী হিসেবে ছিলেন। তিনি সর্বমোট ৪২টি দেশ ভ্রমণ করেন। তার মধ্যে রয়েছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, থাইল্যান্ড, জাপান, সুইজারল্যান্ড, ভারত, মিশর, সংযুক্ত আরব আমিরাত, চীন, শ্রীলঙ্কা, সিঙ্গাপুর, অষ্ট্রেলিয়া, ইতালি, বেলজিয়াম, সিরিয়া, ভিয়েতনাম, নেদারল্যান্ড, নেপাল, মালয়েশিয়া, সৌদি-আরব, কম্বোডিয়া, লাওস, ফিলিপাইন, লুক্সেমবার্গ, জার্মানি, দক্ষিণ আফ্রিকা, কুয়েত, কাতার, ইন্দোনেশিয়া, ডেনমার্ক, রাশিয়া, মরক্কো, মালদ্বীপ এবং তুরস্ক।  

পেশাগত কর্মক্ষেত্রের বাইরেও তিনি জড়িত আছেন বিভিন্ন সামাজিক ও সেবামূলক কর্মকান্ডের সাথে। তার মধ্যে অন্যতম- চেয়ারম্যান, জাতীয় সম্পত্তি বিষয়ক কমিটি;বাংলাদেশ স্কাউট, মহাসচিব, বাংলাদেশ এ্যাডমিনিষ্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশেন; চেয়ারম্যান, বাংলাদেশ ইয়োগা এসোসিয়েশন; সাধারণ সম্পাদক, ফজলুল হক মুসলিম হল এলামনাই এসোসিয়েশন, ঢাবি; চেয়ারম্যান, ইসাবেলা ফাউন্ডেশন; পরিচালক, বাংলাদেশ লায়ন ফাউন্ডেশন; মেম্বার, এসডাব্লিউআইডি, বাংলাদেশ; মেম্বার, অদম্য বাংলাদেশ;  প্রধান উপদেষ্টা, আঞ্জুমান মুফিদুল ইসলাম, সিরাজগঞ্জ জেলা শাখা; উপদেষ্টা, মজার স্কুল (পথশিশুদের জন্য পরিচালিত বিদ্যালয়)। তাছাড়া তিনি পরিবেশ সংরক্ষণ কমিটি/ সুন্দরবন সংরক্ষণ কমিটি/ নদী গবেষণা প্রোগ্রাম-এর সাথে ঘনিষ্ঠভাবে জড়িত।

কবির বিন আনোয়ার বাংলাদেশের ঐতিহাসিক মুক্তিসংগ্রামের চেতনা, অনুভূতি ও সত্ত্বার সাথে গভীরভাবে জড়িত। তাঁর প্রকাশিত বইয়ের মধ্যে অন্যতম বিশ্ব ধারা মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম (সংকলন-১), বিশ্ব ধারা মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম (সংকলন-২), বিস্মৃত মুসলিম মানস, রুপসী বাংলা (১ম খন্ড), প্রযুক্তি বদলে দিল যারা, অপরুপ বাংলাদেশ (১ম খন্ড)। এছাড়াও তিনি UK Foreign & Commonwealth Office, De-Classified Documents 1962-1971, Bangabandhu Sheikh Mujibur Rahman and Struggle for Independence এবং US State Department, De-Classified Documents 1953-1973, Bangabandhu Sheikh Mujibur Rahman and Struggle for Dependence সম্পাদনা করেন।

দেশে ও বিদেশে তাঁর জনমুখী কল্যাণধর্মী কাজের জন্য অসংখ্য পদক ও সম্মাননায় ভূষিত হন তিনি। তিনি ITU থেকে ২০১৪, ২০১৫, ২০১৭, ২০১৮ সালে WISIS পুরষ্কার গ্রহণ করেন। ২০১৬ ও ২০১৮ সালে জনপ্রশাসন পদক এবং ২০১৭ সালে  Open Group Award গ্রহণ করেন। এছাড়া তিনি অতীশ দীপঙ্কর স্বর্ণপদকেও ভূষিত হন।

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত