x

এইমাত্র

  •  ওমানে বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা
  •  রাজস্ব আদায়ের লক্ষমাত্রা পূরণে ব্যর্থ হতে পারে রাজস্ব বোর্ড
  •  ঢাকায় এসে পৌঁছেছে মেট্রোরেল কোচের প্রথম চালান
  •  মহারাষ্ট্রের হাসপাতালে অক্সিজেন সরবরাহে ত্রুটি, ২২ রোগীর মৃত্যু
  •  ফিতরা জনপ্রতি সর্বোচ্চ ২,১৩০ ও সর্বনিম্ন ৭০ টাকা নির্ধারণ

একুশে গ্রন্থমেলা শুরুর সম্ভাব্য তিনটি তারিখ যাচ্ছে প্রধানমন্ত্রীর কাছে

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২১, ০০:৪৮

সাহস ডেস্ক
করোনাভাইরাস মহামারি পরিস্থিতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে আগামী ফেব্রুয়ারি-মার্চে অমর একুশে গ্রন্থমেলা ২০২১ অনুষ্ঠিত হবে।

করোনাভাইরাস মহামারি পরিস্থিতে স্বাস্থ্যবিধি অনুসরণ করে আগামী ফেব্রুয়ারি-মার্চে অমর একুশে গ্রন্থমেলা ২০২১ অনুষ্ঠিত হবে। রবিবার (১৭ জানুয়ারি) বাংলা একাডেমির কবি শামসুর রহমান সেমিনার কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এ কথা জানান। এ সময় বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী এবং সংস্কৃতি বিষয়ক সচিব এম বদরুল আরেফিন উপস্থিত ছিলেন।

কে এম খালিদ বলেন, কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় এবারের বইমেলা বিলম্বে শুরু হবে। মেলার শুরুর চূড়ান্ত তারিখ এখনো নির্ধারণ করা হয়নি। আগামী ২০ ফেব্রুয়ারি, ৭ মার্চ অথবা ১৭ মার্চ থেকে বইমেলা শুরু করতে বাংলা একাডেমি এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় তিনটি সম্ভাব্য তারিখ প্রধানমন্ত্রীর কাছে প্রস্তাব করবে।

এর আগে সকাল ১১টায় একাডেমিতে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, বাংলা একাডেমির মহাপরিচালক ও প্রকাশকরা উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী বলেন, আমরা ভেবেছিলাম কোভিড-১৯ পরিস্থিতিতে বইমেলা আয়োজন করা যেতে পারে। আনুষ্ঠানিকভাবে মেলা শুরু করার জন্য এ জাতীয় প্রস্তুতি নেয়া হয়েছিল, তবে সারা দেশে করোনার দ্বিতীয় ঢেউ আসায় আমরা তা করতে পারিনি।

তিনি বলেন, আমরা আলোচনা করলাম কীভাবে যত তাড়াতাড়ি সম্ভব বইমেলা শুরু করতে পারি। কোভিড -১৯ পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসায় এবং জনগণ ভ্যাকসিন পাবে এ প্রত্যাশায় আমরা সরাসরিভাবে মেলা আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছি।

বাংলা একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী বলেন, সম্ভাব্য তিনটি তারিখের বিষয়ে আমরা একমত হয়েছি। সরকার রাজি হলে আমরা ২০ ফেব্রুয়ারি বইমেলা উদ্বোধন করার কথা ভাবছি। কোভিড-১৯ মহামারি বিবেচনা করে আমরা সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করেছি।

এর আগে করোনাভাইরাস পরিস্থিতি আরও অবনতি হওয়ায় বাংলা একাডেমি প্রথমবারের মতো মেলা ভার্চ্যুয়ালি করার প্রস্তাব দিয়েছিল। কোভিড-১৯ এর সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে আগের মতো ২০২১ এর জায়গায় ফেব্রুয়ারিতে গ্রন্থমেলা আয়োজনের প্রস্তাব দেয় প্রকাশকরা। তারা ২১ ফেব্রুয়ারির আগেই মেলা শুরুর করার কথা জানায়।

আনুষ্ঠানিকভাবে ১৯৭২ সালে বাংলা একাডেমি প্রাঙ্গণে মেলা শুরু হয়েছিল, তবে বাংলা একাডেমি আনুষ্ঠানিকভাবে প্রতিবছর বইমেলার আয়োজন করার জন্য ১৯৭৮ সালে দায়িত্ব গ্রহণ করে। পরে এটি নামকরণ করা হয় ‘অমর একুশে গ্রন্থ মেলা’ এবং ১৯৮৪ সালে সাড়ম্বরে বর্তমানের অমর একুশে গ্রন্থমেলার সূচনা হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত