ইসাবেলা ফাউন্ডেশনের চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী আজ

প্রকাশ : ২৪ ডিসেম্বর ২০২০, ১৬:০৩

পরিবেশ রক্ষা, সামাজিক উন্নয়ন এবং দেশের ইতিহাস-ঐতিহ্য নিয়ে নিরন্তর কাজ করা ইসাবেলা ফাউন্ডেশনের চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী আজ। এ উপলক্ষে নানা রকম কর্মসূচি হাতে নিয়েছে সামাজিক অলাভজনক প্রতিষ্ঠানটি।

২৪ ডিসেম্বর (বৃহস্পতিবার) সন্ধ্যা ৬.৩০ মিনিটে রাজধানীর পানি ভবন মিলনায়তনে প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানের আয়োজন করেছে প্রতিষ্ঠানটি। পঞ্চম বছরে পদার্পণ উপলক্ষে ভিন্ন আঙ্গিকে অনুষ্ঠান সূচি সাজিয়েছে ইসাবেলা ফাউন্ডেশন। অনুষ্ঠানের শুরুতে থাকছে বিশিষ্ট সমাজসেবক ও লেখক সৈয়দা ইসাবেলার সাহিত্যকর্ম ও ইসাবেলা ফাউন্ডেশনের কার্যক্রমের ছবি প্রদর্শনী।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন ইসাবেলা ইসাবেলা ফাউন্ডেশনের চেয়ারম্যান ও বাংলাদেশ পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার।এরপর রয়েছে প্রামাণ্যচিত্র প্রদর্শনী এবং সম্মানিত অতিথিবৃন্দের বক্তব্য। বরাবরের মতো এ বছরও গুণীজন সংবর্ধনার আয়োজন করেছে ইসাবেলা ফাউন্ডেশন।

উল্লেখ্য, ২০১৬ সালের ২৪ ডিসেম্বর পরিবেশ ও জীববৈচিত্র সংরক্ষণে এক দল উদ্যমী গবেষকের হাত ধরে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে ইসাবেলা ফাউন্ডেশন। বিশিষ্ট সমাজসেবক ও লেখক সৈয়দা ইসাবেলার নামানুসারে তাঁর সুযোগ্য সন্তান পানি সম্পদ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব কবির বিন আনোয়ার এই গবেষণা প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা। এই দীর্ঘ পথ পরিক্রমায় চট্টগ্রামের কর্ণফুলী ও হালদা নদী, সোনাদিয়া দ্বীপ, হাঁসের দ্বীপ, টাঙ্গুয়ার হাওর, সেন্টমার্টিন, রেমাকালেঙ্গা, দিনাজপুর রামসাগর ও শাল বন, তাওয়াকুচা বন (ঝিনাইগাতি, শেরপুর), সাঙ্গু রিজার্ভ ফরেস্ট ও সাঙ্গু নদী এবং মাতামুহুরি নদীসহ বিভিন্ন স্থানে সফলভাবে নিজেদের অনুসন্ধান কার্যক্রম চালিয়েছে ইসাবেলা ফাউন্ডেশন। এছাড়া বঙ্গোপসাগরে অবস্থিত সোয়াচ অব নো গ্রাউন্ডে ইসাবেলা গবেষণা টিম দুটি সফল গবেষণা অনুসন্ধান চালিয়েছে। 

অন্যদিকে, দেশজুড়ে মুক্তিযুদ্ধের ইতিহাস-ঐতিহ্য রক্ষা ও বিভিন্ন সামাজিক সেবামূলক কাজে আত্মনিয়োগ করেছে ইসাবেলা ফাউন্ডেশন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত