তাজরিনের আহত শ্রমিকদের জিন্দা লাশের মিছিল

প্রকাশ : ২৪ নভেম্বর ২০২০, ১৫:২৮

নিজস্ব প্রতিবেদক
তাজরিনের আহত শ্রমিকদের জিন্দা লাশের মিছিলে পুলিশের বাধা। ছবিঃ জুবায়ের এইচ খান

আজ তাজরিন ট্রাজেডি দিবস, ২০১২ সালের ২৪ নভেম্বর সাভারের আশুলিয়ার নিশ্চিন্তপুরে তাজরিন ফ্যাশনের ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রাণ হারান ১১৭ জন পোষাকশ্রমিক এবং আহত হন ২০০ জনের অধিক পোষাকশ্রমিক। 

ভয়ানক এই দুর্ঘটনায় ঐ পোশাক কারখানার নয়তলা ভবনের ছয়তলা ভস্মীভূত হয়ে যায়। এটি দেশের ইতিহাসে কারখানায় সবচেয়ে মারাত্মক অগ্নিকাণ্ডের ঘটনা। প্রাথমিকভাবে বৈদ্যুতিক শর্ট সার্কিটের কারণে আগুন লেগেছিল বলে ধারণা করা হয়, কিন্তু সংসদের এক আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, “এটি কোনো দুর্ঘটনা নয়, এ ঘটনা পরিকল্পিতভাবে ঘটানো হয়েছে”।

এই ঘটনার পাড় হয়ে গেছে টানা ৮ বছর, এবং এই ৮ বছরেও ন্যায্য ক্ষতিপূরণ, সুচিকিৎসা ও মানবিক কোনো পুনর্বাসন পায়নি তাজরিন ফ্যাশনের আহত শ্রমিকেরা বিজিএমইএ, রাষ্ট্র অথবা প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত তহবিল থেকে।


অতঃপর নিরুপায় হয়ে গত দুইমাস ধরে ৩ দফা দাবীতে জাতীয় প্রেসক্লাবে টানা অবস্থানের পর তাজরিন ফ্যাশনের আহত শ্রমিকেরা মঙ্গলবার (২৪ নভেম্ভর) সকালে তাজরীন ট্র্যাজেডির ৮ বছর পূর্তিতে আহত তাদের দাবি নিয়ে গণভবনে যাওয়ার কর্মসূচি নিয়েছিলেন।

আজ সকালে তাজরীন ট্র্যাজেডির ৮ বছর পূর্তিতে তারা সোয়া ১২টার তাদের সুচিকিৎসা, এককালীন ক্ষতিপূরণ ও বাসস্থানের সুব্যবস্থার দাবিগুলো নিয়ে গণভবনে যেতে চাইলে পুলিশ প্রেসক্লাবের কাছে বাধা দেয়।

এরপর গায়ে কাফন জড়ানো শ্রমিকরা বাধার মুখে পুলিশের ব্যারিকেডের সামনে পথেই শুয়ে পড়েন, সেসময় তাজরীন গার্মেন্টসের ক্ষতিগ্রস্ত শ্রমিকরা তাদের দাবি-দাওয়া নিয়ে স্লোগান দিতে থাকেন। 

তাজরীনের আহত শ্রমিক রেহানা আক্তার গণমাধ্যমকে জানিয়েছেন, তাজরীনের আগুনে তার পরিবারের চার সদস্য মারা গেছেন। তিনিও সেখানে কাজ করতেন। ভবন থেকে লাফ দিয়ে তিনি প্রাণে বেঁচে যান। এরপর তিনি কান্নায় ভেঙে পড়েন।

জরিনা নামের এক আহত শ্রমিক বলেছেন, ‘আমি আমার দুই সন্তানকে নিয়ে দুই মাসের বেশি সময় ধরে প্রেসক্লাবের সামনে অবস্থান করছি। তাজরীনে আগুন লাগার সময় আমি তিন তলা থেকে লাফ দিই এই আশায় যে আমি মরে গেলেও আমার পরিবার লাশ খুঁজে পাবে। আগুনে পুড়ে ছাই হয়ে গেলে তো আর কিছু পাবে না।’

‘এখন পা ভেঙে পঙ্গু হয়ে বেঁচে আছি। এখন আমরা আমাদের তিন দফা দাবি আদায়ের জন্যে প্রেসক্লাবের সামনে অবস্থান করছি,’ যোগ করেন তিনি। পুলিশি বাধার মুখে তাজরিনের শ্রমিকেরা প্রেসক্লাবের সামনে আবার তাঁদের অবস্থান কর্মসূচিতে ফিরে যাবার আগে শ্রমিকদের মাঝে থেকে ৫ সদস্যের একটি প্রতিনিধি দল গিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের উদ্দেশ্যে তাঁদের ন্যায্য দাবি পেশ করতে। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত