আজ বসতে পারে পদ্মা সেতুর ৩৭তম স্প্যান

প্রকাশ | ১২ নভেম্বর ২০২০, ১২:০২ | আপডেট: ১২ নভেম্বর ২০২০, ১৩:২৮

অনলাইন ডেস্ক

আবহাওয়া অনুকূলে থাকলে এবং কারিগরি সমস্যা দেখা না দিলে আজ বৃহস্পতিবার মুন্সিগঞ্জের মাওয়া প্রান্তে ৯ ও ১০ নম্বর খুঁটির ওপর বসানো হতে পারে পদ্মা সেতুর ৩৭তম স্প্যান ‘২-সি’। আর এর মধ্য দিয়ে দৃশ্যমান হতে পারে পদ্মা সেতুর ৫ হাজার ৫৫০ মিটার অর্থাৎ সাড়ে পাঁচ কিলোমিটার।

বৃহস্পতিবার (১২ নভেম্বর) সকাল ৯টার দিকে কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ভাসমান ক্রেন তিয়াইন-ই ১৫০ মিটার দৈর্ঘ্যের ৩৭তম স্প্যানটি নিয়ে নির্ধারিত খুঁটির উদ্দেশে রওনা হয়েছে। দুপুরের পর ‘২-সি’ নামের এই স্প্যানটি ৯ ও ১০ নম্বর পিলারের ওপর বসানো হবে। পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আবদুল কাদের এতথ্য নিশ্চিত করেছেন।

সেতুসংশ্লিষ্ট প্রকৌশলীরা বলছেন, সময় থাকলে আজই নির্দিষ্ট খুঁটিতে স্প্যান বসানো হতে পারে। নয়তো শুক্রবার সকালে স্প্যান বসানোর কাজ সম্পন্ন করা হবে। ৩৭তম স্প্যানটি বসানো হলে সেতুর ৫ হাজার ৫৫০ মিটার অংশ দৃশ্যমান হবে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের জানান, ‘৩৬ নম্বর স্প্যান বসানোর মাত্র ৫ দিনের ব্যবধানে ৩৭তম স্প্যান ‘২-সি’ বসানো হবে। আমাদের প্রস্তুতি সম্পন্ন। যদি বড় ধরনের কোনো সমস্যা না হয়, তাহলে আজই দৃশ্যমান হবে সাড়ে ৫ কিলোমিটার সেতু।’

তিনি আরও বলেন, ‘আগামী ডিসেম্বরের মধ্যে স্প্যান বসানো শেষ করার পরিকল্পনা রয়েছে। সেই লক্ষ্যে এই মাসে ৪টি স্প্যান বসানো হবে। যার মধ্যে ৬ তারিখে ৩৬ ও আজ বসতে যাচ্ছে ৩৭তম স্প্যান।’

এছাড়া সিডিউল অনুযায়ী ১৬ নভেম্বর ১ ও ২ নম্বর পিলারের ওপর ৩৮তম স্প্যান এবং ২৩ নভেম্বর ১০ ও ১১ নম্বর পিলারের ওপর ৩৯তম স্প্যান বসানো হবে বলেও জানান তিনি।