কক্সবাজার জেলার ১,৪০০ পুলিশ সদস্যকে বদলী

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২০, ১৩:৫৪

সাহস ডেস্ক

পুলিশের গুলিতে সাবেক সেনা কর্মকর্তা অবসারপ্রাপ্ত মেজর সিনহা রাশেদ খানের মৃত্যুর ঘটনায় তীব্র সমালোচনার মুখে পরা বাংলাদেশের পুলিশ বাহিনী কক্সবাজার জেলার সব থানার প্রায় ১,৪০০ পুলিশ সদস্যকে বদলী করার সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) এই জেলা পুলিশে কর্মরত ছয় থানার ওসিসহ ৩৪ পরিদর্শককে বদলি করা হয়। যে কোনো জেলা পুলিশে কর্মরত পরিদর্শকের সবাইকে একযোগে বদলি করার ঘটনা এটিই প্রথম।

তিন দফায় জেলার পুলিশ সুপার (এসপি), অতিরিক্ত পুলিশ সুপার, সহকারী পুলিশ সুপার, পরিদর্শকসহ ২৭২ জন পুলিশ কর্মকর্তাকে বদলি করা হয়।

পুলিশ সূত্র জানায়, সিনহা হত্যাকাণ্ডের পর পুলিশের চট্টগ্রাম রেঞ্জে শুদ্ধি অভিযানের সিদ্ধান্ত হয়। এরই ধারাবাহিকতায় চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি, কক্সবাজারের এসপি, এডিশনাল এসপি, এএসপির পর এবার ৩৪ পরিদর্শককে বদলি করা হলো।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ ইকবাল হোসেন বলেন, গতকাল বৃহস্পতিবার সদর দপ্তরের এক প্রজ্ঞাপনে জেলা পুলিশের ১ হাজার ১৪১ জন কনস্টেবলকে বদলি করা হয়েছে। তারা বর্তমানে জেলার আটটি থানা, একাধিক পুলিশ ফাঁড়ি, আদালত, জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি), ট্রাফিক বিভাগে কর্মরত। এর আগে পুলিশ সুপার থেকে শুরু করে এএসআই পর্যন্ত পদবির আরও ২৭২ জন পুলিশ কর্মকর্তাকে অন্যত্র বদলি করা হয়েছে। দেশের ইতিহাসে জেলা পর্যায়ে এত বড় বদলির ঘটনা তার জানা নেই।

গত ৩১ জুলাই রাতে টেকনাফের মেরিন ড্রাইভ সড়কের শামলাপুর তল্লাশিচৌকিতে পুলিশের গুলিতে নিহত হন অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সিনহা মো. রাশেদ খান। এ ঘটনার পর পুলিশের কর্মকাণ্ড নিয়ে বিভিন্ন মহলে সমালোচনা-প্রতিক্রিয়া শুরু হয়। জেলা পুলিশকে ঢেলে সাজাতে একযোগে সব সদস্যকে বদলির সিদ্ধান্ত নেয় পুলিশের সদর দপ্তর। ইতিমধ্যে ১ হাজার ৪১৩ জন সদস্যকে অন্যত্র বদলি করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত