x

এইমাত্র

  •  ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আরও ৩৩ জনের মৃত্যু
  •  পদত্যাগ করলেন লেবাননের প্রধানমন্ত্রী
  •  নাটক সাজাতে গিয়ে পল্লবী থানায় বোমা বিস্ফোরণ

মানিকগঞ্জে ডলফিন কেটে বাজারে বিক্রি

প্রকাশ : ১১ জুলাই ২০২০, ০৩:৩৮

সাহস ডেস্ক

মানিকগঞ্জ সদর উপজেলার কালিগঙ্গা নদীতে এক জেলের বরশিতে আট ফুট লম্বা একটি ডলফিন ধরা পড়েছে। পরে সেটিকে কেটে স্থানীয় বাজারে বিক্রি করা হয়। বাংলাদেশ বন বিভাগের বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা জোহরা মিলা প্রাণীটির ছবি দেখে তাকে গাঙ্গেয় ডলফিন (Ganges River Dolphin) হিসেবে চিহ্নিত করেন।

বৃহস্পতিবার (০৯ জুলাই) বিকেলে উপজেলার পুটাইল ইউনিয়নে কালিগঙ্গা নদীর খেয়া ঘাটের দক্ষিণ পাশ থেকে ডলফিনটি ধরা পড়ে।

জানা যায়, বরশিতে আটকা পড়া ডলফিনটি রশি দিয়ে বেঁধে পাড়ে উঠানো হয়। বিষয়টি স্থানীয় প্রশাসনকে না জানিয়ে পরে সেটিকে কেটে বাজারে বিক্রি করা হয়।

এদিকে, ডলফিন হত্যা ও কেটে বিক্রির বিষয়টি জানাজানি হলে ঘটনার নিন্দা জানান পরিবেশ ও বন্যপ্রাণী সচেতন মানুষেরা।

মানিকগঞ্জ পাখি ও পরিবেশ লালন করি -এর সদস্য দীপক কুমার ঘোষ বলেন, ডলফিনের বাচ্চাটিকে নদীতে ছেড়ে না দিয়ে এভাবে কেটে বিক্রি খুবই জঘন্য কাজ। স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান-মেম্বারদের এ ব্যাপারে দায়িত্বপালন করা দরকার ছিল।

মানিকগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ ইকবাল হোসেন বলেন, বিষয়টি আমি জানতাম না। বিষয়টি অবগত হলাম। আমি ইউপি চেয়ারম্যান-সদস্যদের ঘটনাস্থলে পাঠাবো। এ ব্যাপারে অবশ্যই দোষীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, এই ধরনের ডলফিন ‍শুধু বাংলাদেশ, ভারত ও নেপালের নদীগুলোতেই দেখা যায়। বাংলাদেশে এটি বিপদাপন্ন অবস্থায় রয়েছে। বাংলাদেশের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের এক নম্বর তফসিল অনুযায়ী এই বন্যপ্রাণী সংরক্ষিত। তাই এটি হত্যা, শিকার বা এর কোনো ক্ষতিকরা শাস্তিযোগ্য অপরাধ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত